বাসস দেশ-৩৬ : খোন্দকার মোজাম্মেল হকের দাফন সম্পন্ন

424

বাসস দেশ-৩৬
মোজাম্মেল-দাফন
খোন্দকার মোজাম্মেল হকের দাফন সম্পন্ন
ঢাকা, ৩০ জুন, ২০২০ (বাসস) : গেদুচাচা খ্যাত কলামিস্ট, সাংবাদিক ও মুক্তিযোদ্ধা খোন্দকার মোজাম্মেল হককে আজ রাষ্ট্রীয় মর্যাদায় ফেনীতে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে। এর আগে দু’দফায় স্বাস্থ্যবিধি মেনে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।
সোমবার বিকাল ৪টার রাজধানীর বাড্ডার একটি বেসরকারি হাসপাতালে করোনা উপসর্গ নিয়ে তিনি মারা যান। গত ২৭ জুন থেকে এই হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন তিনি।
খন্দকার মোজাম্মেল হকের মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আওয়ামী লীগের সাধারন সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কুদ্দুস আফ্রাদ ও সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন তপু গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন।
মোজাম্মেল হক ৮০ দশকে ‘সুগন্ধা’ নামে একটি সাপ্তাহিক পত্রিকায় ‘গেদু চাচার খোলা চিঠি’ কলাম লিখে দেশে সাড়া ফেলে দিয়েছিলেন। এই কলামে তৎকালীন সরকারের সমালোচনা করে সমাজের নানা সমস্যা ও সংকট তার লেখনীর মাধ্যমে তুলে ধরে এর করণীয় সম্পর্কে পরামর্শ দিতেন।
পরে ‘সাপ্তাহিক সূর্যোদয়’ নামে আরেকটি সাপ্তাহিক পত্রিকার সম্পাদক হিসেবে দায়িত ¡পালন করেছেন। আজকের সূর্যোদয় নামের আরেকটি সাপ্তাহিক পত্রিকায় প্রধান সম্পাদক হিসেবে দায়িত ¡পালন করেন তিনি।
তিনি চট্টগ্রাম বিভাগ সাংবাদিক সমিতির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। এছাড়া ফেনী সাংবাদিক ফোরামের (ঢাকা) উপদেষ্টা ছিলেন।
বাসস/কেসি/২১১৪/এবিএইচ