বাসস-দেশ-২২ : চট্টগ্রামে এসএসসিতে পুন:নিরীক্ষণে ৬০৯ জনের ফল পরিবর্তন

142

বাসস-দেশ-২২
এসএসসি-পুন:নিরীক্ষণ-ফল
চট্টগ্রামে এসএসসিতে পুন:নিরীক্ষণে ৬০৯ জনের ফল পরিবর্তন
চট্টগ্রাম, ৩০ জুন, ২০২০ (বাসস) : চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত ২০২০ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার উত্তরপত্র পুনঃনিরীক্ষণের ফলাফল প্রকাশ করা হয়েছে। এবার ২০ হাজার ৫৫০ জন পরীক্ষার্থীর মধ্যে ৬০৯ জনের ফল পরিবর্তন হয়েছে। ফেল থেকে পাস করেছে ৪১ জন। আবার ফেল করা একজন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।
মঙ্গলবার (৩০ জুন) শিক্ষা বোর্ডের নিজস্ব ওয়েবসাইটে এ ফলাফল প্রকাশ করা হয়।
চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ জানান, উত্তরপত্র পুনঃনিরীক্ষণের জন্য ২০ হাজার ৫৫০ জন পরীক্ষার্থী আবেদন করে। তাদের আবেদনের প্রেক্ষিতে ৫২ হাজার ২৪৬টি উত্তরপত্র পুনঃনিরীক্ষণ করা হয়। এদের মধ্যে ফল পরিবর্তন হয়েছে ৬০৯ জনের। তারমধ্যে ফেল থেকে পাস করেছে ৪১ জন। এছাড়া অনুত্তীর্ণ ১২ জন শিক্ষার্থীর ফল পুনঃনিরীক্ষণের পরও তারা পাশ করেননি।
এদিকে গ্রেড পরিবর্তন হয়ে জিপিএ-৫ পেয়েছে ৬৩ জন। গ্রেড পরিবর্তন হয়েছে কিন্তু জিপিএ-৫ পায়নি এমন পরীক্ষার্থীর সংখ্যা ৪১৯ জন। আবার উত্তরপত্র পুনঃনিরীক্ষণে মোট জিপিএ পরিবর্তন হয়েছে কিন্তু সিজিপিএ পরিবর্তন হয়নি এমন সংখ্যা ৮৭ জন। ১ হাজার ২শ’ পরীক্ষার্থীর মধ্যে পুনঃনিরীক্ষণে উত্তরপত্রের নম্বর পরিবর্তন হয়েছে ১ হাজার ২৩৫টি। নম্বরের ভিত্তিতে এইচএসসির ভর্তিতে এটা শিক্ষার্থীদের সহায়তা করবে।
এ বিষয়ে পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, ‘উত্তরপত্র পুনঃনিরীক্ষণ শেষে ফল পরিবর্তন হয়েছে ৬০৯ জন পরীক্ষার্থীর। এছাড়া ফেল থেকে পাস করেছে ৪১ জন পরীক্ষার্থী এবং গ্রেড পরিবর্তন হয়ে জিপিএ ৫ পেয়েছে ৬৩ জন।’
প্রসঙ্গত এই বছর চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় ১ হাজার ৪৩টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১ লাখ ৪৩ হাজার ৮২৩ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ১ লাখ ২১ হাজার ৮৮৮ জন। পাসের হার ৮৪ দশমিক ৭৫ শতাংশ।
বাসস/জিই/কেএস/এমএন/১৮৫২/এএএ