বাসস ক্রীড়া-১৫ : ২০১১ বিশ্বকাপের ফাইনাল নিয়ে তদন্তে শুরু করলো শ্রীলংকা সরকার

124

বাসস ক্রীড়া-১৫
ক্রিকেট-শ্রীলংকা
২০১১ বিশ্বকাপের ফাইনাল নিয়ে তদন্তে শুরু করলো শ্রীলংকা সরকার
কলম্বো, ৩০ জুন ২০২০ (বাসস) : ‘২০১১ ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল ভারতের কাছে বিক্রি করে দিয়েছে শ্রীলংকা’- সম্প্রতি এমন মন্তব্য করেন দেশটির সাবেক ক্রীড়ামন্ত্রী মাহিন্দানান্দা অথুলগামাগে। তার এমন মন্তব্যের বিরোধিতা করেন ঐ বিশ্বকাপ ফাইনাল খেলা শ্রীলংকার দুই সেরা খেলোয়াড় অধিনায়ক কুমার সাঙ্গাকারা এবং সেঞ্চুরিয়ান মাহেলা জয়াবর্ধনে। ফাইনাল পাতানোর প্রমানও চান সাঙ্গা ও জয়াবর্ধনে। এতে নড়েচড়ে বসে শ্রীলংকা ক্রিকেট বোর্ড ও সে দেশের সরকার। তাই ফাইনাল তদন্তের কথা জানান তারা।
অবশেষে ২০১১ ক্রিকেট বিশ্বকাপ ফাইনাল নিয়ে তদন্ত শুরু করেছে শ্রীলংকা সরকার। শ্রীলংকার পুলিশের ইন্ডিপেনডেন্ট স্পেশাল ইনভেস্টিগেশন ইউনিট ঐ ফাইনাল নিয়ে তদন্ত শুরু করেছে।
স্থানীয় সংবাদমাধ্যমে বলা হয়েছে, শ্রীলংকার সাবেক অধিনায়ক ও সেই সময়ের প্রধান নির্বাচক অরবিন্দ ডি সিলভাকে তদন্ত কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাতের জন্য ডাকা হয়েছে।
সাক্ষাতের জন্য ডাকা হয়েছে, এমনটা নিজেই জানান ডি সিলভা। তিনি বলেন, ‘আমি তদন্তে সবধরনের সহযোগিতা করতে প্রস্তুত।’
অবশ্য সম্প্রতি ডি সিলভাও জানান, ঐ ফাইনাল নিয়ে যে ধরনের অভিযোগ উঠেছে। তাতে ফাইনালটির তদন্ত করা উচিত।
অথুলগামাগের আগে ২০১৭ সালে ঐ ফাইনাল নিয়ে সন্দেহ প্রকাশ করেছিলেন ১৯৯৬ সালে বিশ্বকাপজয়ী শ্রীলংকা দলের অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গাও।
অবশ্য ফাইনাল নিয়ে অভিযোগ তুলে এখন সুর নরম করেছেন অথুলগামাগে। কিন্তু তাতে কাজ হবে না বলেও জানান জয়াবর্ধনে। তিনি বলেন, ‘সুর পাল্টে ফেললে হবে না অথুলগামাগের। অভিযোগের আঙ্গুল যখন উঠেছে, তখন এর তদন্ত করতে হবে এবং প্রমান দিতে হবে। নয়তো ঐ ফাইনাল নিয়ে মিথ্যা অভিযোগের সাথে আমরা জড়িয়ে যাবো।’
মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ঐ ফাইনালে প্রথমে ব্যাট করে জয়াবর্ধনের সেঞ্চুরিতে ২৭৪ রান করেছিলো শ্রীলংকা। জবাবে গৌতম গম্ভীরের ৯৭ এবং অধিনায়ক মহন্দ্রে সিং ধোনির অপরাজিত ৯১ রানে ১০ বল হাতে রেখেই ৬ উইকেটের জয় তুলে নেয় ভারত। ১৯৮৩ সালের পর দ্বিতীয়বারের মত ওয়ানডে বিশ্বকাপের শিরোপা ঘরে তুলে টিম ইন্ডিয়া।
বাসস/এএমটি/১৮৩৫/স্বব