নিরাপত্তাজনতি কারণে চীনের ৫৯টি মোবাইল অ্যাপস নিষিদ্ধ করল ভারত

294

।। আমিনুল ইসলাম মির্জা ।।
নয়াদিল্লী, ৩০ জুন, ২০২০ (বাসস): ভারত ‘রাষ্ট্রীয় গোপনীয়তা রক্ষা ও নিরাপত্তাজনিত’ কারণে চীন সংশ্লিষ্ট ৫৯টি মোবাইল এ্যাপস নিষিদ্ধ করেছে। নিষিদ্ধ এ্যাপসগুলোর মধ্যে জনপ্রিয় টিকটক, শেয়ারইট, উইচ্যাট ও ইউসি ব্রাউজারও রয়েছে।
১৫ জুন লাদাখে ভারত ও চীনের সৈন্যদের মধ্যে ভয়াবহ রক্তক্ষয়ী সংঘর্ষের মাত্র এক সপ্তাহ পর সোমবার নয়াদিল্লী এ নিষেধাজ্ঞা জারি করল। লাদাখের ওই সংঘর্ষে ২০ ভারতীয় সৈন্য নিহত ও আরো বেশ কয়েকজন গুরুতর আহত হয়।
গত সন্ধ্যায় এক রাষ্ট্রীয় বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘ভারত সরকার রাষ্ট্রীয় নিরাপত্তার ওপর ঝুঁকি বিবেচনা করে ৫৯টি অ্যাপস বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। কারণ আমরা মনে করছি যে তারা এই অ্যাপসগুলোর সাহায্যে ভারতের সার্বভৌমত্ব ও অখ-তা, ভারতের প্রতিরক্ষা ও নিরাপত্তা এবং সরকারি নির্দেশনার বিরুদ্ধে নানা ধরনের তৎপরতা চালানো হচ্ছে।’
বিবৃতিতে আরো বলা হয়, স্বরাষ্ট্র মন্ত্রণলয়ের অধীন ইন্ডিয়ান সাইবার ক্রাইম কোঅর্ডিনেশন সেন্টারের সুপারিশে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।
এতে বলা হয়, তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের কাছে বিভিন্ন সূত্রে অ্যান্ড্রয়েড ও আইওএস প্লাটফর্মের কিছু মোবাইল অ্যাপসের অপব্যবহার সম্পর্কে অভিযোগ এসেছে। এগুলো থেকে অবৈধভাবে ব্যবহারকারীদের ডাটা চুরি ও স্থানান্তর করা হচ্ছে বলে অভিযোগ এসেছে। এই ডাটাগুলো ভারতের বাইরের কোন সার্ভারে পাঠানো হচ্ছে।’
এতে বলা হয়, ‘নির্ভরযোগ্য সূত্রে প্রাপ্ত অভিযোগের ভিত্তিতে এটা ধারণা করা হচ্ছে যে এ ধরনের অ্যাপসগুলো ভারতের সার্বভৌমত্ব ও অখন্ডতার জন্য হুমকি সৃষ্টি করছে। তাই ভারত সরকার মোবাইল ফোন সেট ও নন-মোবাইল ইন্টারনেট ভিত্তিক ডিভাইসে ব্যবহৃত অ্যাপসগুলো নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।
১৫ জুন দুপক্ষের সৈন্যদের মধ্যে ভয়াবহ হাতাহাতি রক্তক্ষয়ী সংঘাতে হতাহতের ঘটনার পর থেকে প্রতিবেশী পরমাণু শক্তিধর দেশ দুটির মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে।