বাসস দেশ-১০ : ২৪ ঘন্টায় করোনায় রেকর্ড সংখ্যক ৬৪ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ৩,৬৮২ জন

110

বাসস দেশ-১০
করোনা-ব্রিফিং
২৪ ঘন্টায় করোনায় রেকর্ড সংখ্যক ৬৪ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ৩,৬৮২ জন
ঢাকা, ৩০ জুন, ২০২০ (বাসস) : দেশে করোনা শনাক্তের ১১৫তম দিনে গত ২৪ ঘন্টায় এই ভাইরাসে আক্রান্ত হয়ে রেকর্ড সংখ্যক ৬৪ জন মৃত্যুবরণ করেছেন। এই পর্যন্ত এ ভাইরাসে মৃত্যুবরণ করেছেন ১ হাজার ৮৪৭ জন।
এর আগে ১৬ জুন একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড ছিল। ওই দুইদিন ৫৩ জন মৃত্যুবরণ করেছিলেন। গতকালের চেয়ে আজ ১৯ জন বেশি মারা গেছেন। শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ২৭ শতাংশ। আগের দিনও এই হার ছিল ১ দশমিক ২৬ শতাংশ। গতকালের চেয়ে আজ শূন্য দশমিক শূন্য ১ শতাংশ বেশি।
আজ দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।
অধ্যাপক নাসিমা সুলতানা জানান, দেশে গত ২৪ ঘন্টায় ১৮ হাজার ৪২৬ জনের নমুনা পরীক্ষায় ৩ হাজার ৬৮২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গতকালের চেয়ে আজ ৩৩২ জন কম শনাক্ত হয়েছেন। গতকাল ১৭ হাজার ৮৩৭টি নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছিল ৪ হাজার ১৪ জন। দেশে বর্তমানে করোনা আক্রান্ত মানুষের সংখ্যা ১ লাখ ৪৫ হাজার ৪৮৩ জন। এ পর্যন্ত শনাক্তের হার ১৮ দশমিক ৯৮ শতাংশ।
নমুনা পরীক্ষার বিবেচনায় ২৪ ঘন্টায় শনাক্তের হার ১৯ দশমিক ৯৮ শতাংশ। আগের দিন এ হার ছিল ২২ দশমিক ৫০ শতাংশ। আগের দিনের চেয়ে আজ শনাক্তের হার ২ দশমিক ৫২ শতাংশ কম।
অতিরিক্ত মহাপরিচালক জানান, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১ হাজার ৮৪৪ জন। গতকালের চেয়ে আজ ২০৯ জন কম সুস্থ হয়েছেন। গতকাল সুস্থ হয়েছিলেন ২ হাজার ৫৩ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৫৯ হাজার ৬২৪ জন।
তিনি জানান, আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪০ দশমিক ৯৮ শতাংশ। আগের দিন এই হার ছিল ৪০ দশমিক ৭৫ শতাংশ। আগের দিনের চেয়ে আজ সুস্থতার হার শূন্য দশমিক ২৩ শতাংশ বেশি।
ডা. নাসিমা সুলতানা জানান, ‘করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৮ হাজার ৮৬৩টি। আগের দিন সংগ্রহ করা হয়েছিল ১৪ হাজার ৪১৩টি। গতকালের চেয়ে আজ ৪ হাজার ৪৫০টি নমুনা বেশি সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের ৬৬টি পরীক্ষাগারে নমুনা পরীক্ষা হয়েছে ১৮ হাজার ৪২৬টি। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৭ হাজার ৮৩৭টি।গত ২৪ ঘন্টায় আগের দিনের চেয়ে ৫৮৯টি বেশি নমুনা পরীক্ষা হয়েছে। এ পর্যন্ত দেশে মোট ৭ লাখ ৬৬ হাজার ৪৬০টি নমুনা পরীক্ষা হয়েছে ।

বিস্তারিত আসছে………

বাসস/এএসজি/এমএসএইচ/১৫৪৫/কেজিএ