করোনা ভাইরাসের মধ্যেও সার্বক্ষণিক পানি সরবরাহ করা হচ্ছে : তাজুল

210

ঢাকা, ২৯ জুন, ২০২০ (বাসস) : করোনাভাইরাসের মধ্যেও ঢাকা ওয়াসাসহ অন্যান্য পানি সরবরাহকারী প্রতিষ্ঠান সারাদেশে সার্বক্ষণিক পানি সরবরাহ করছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।
তিনি আজ মন্ত্রণালয়ের নিজ কার্যালয় থেকে এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংক-এডিবির প্রধান কার্যালয় ফিলিপাইনের ম্যানিলা থেকে আয়োজিত ‘এক্সপিয়ারেন্স শেয়ারিং অব কোভিড-১৯ ইমপ্যাক্ট বাই ঢাকা ওয়াসা’ শীর্ষক এক অনলাইন কর্মশালায় অংশ নিয়ে এ কথা জানান।
বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের সংকটে ঢাকা ওয়াসা নির্বিঘ্নে পানি সরবরাহ করার সফলতার অভিজ্ঞতা শেয়ারের লক্ষে এই কর্মশালার আয়োজন করে এডিবি।
কর্মশালায় বাংলাদেশ সহ বিভিন্ন দেশের ১৬০ জন পানি বিশেষজ্ঞ অংশ গ্রহণ করেন।
তাজুল ইসলাম বলেন, দেশে করোনাভাইরাসের রোগী শনাক্ত হওয়ার পর থেকেই সকলকে ঘন ঘন হাত ধোঁয়ার পরামর্শ দেয় স্বাস্থ্য বিশেষজ্ঞরা।
তিনি বলেন, এতে করে বাসা বাড়ি ও শিল্প কারখানাসহ বিভিন্ন জায়গায় পানির ব্যবহার বৃদ্ধি পায়।
স্থানীয় সরকার মন্ত্রী বলেন, পানির ব্যবহার বৃদ্ধি পাওয়ায় প্রয়োজনীয় পানি সরবরাহ করা ঢাকা ওয়াসাসহ পানি সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর কাছে একটি বড় চ্যালেঞ্জ হওয়া স্বত্বেও যথেষ্ঠ দক্ষতার সঙ্গে তা মোকাবেলা করছে।
তিনি বলেন, করোনাভাইরাসের বিস্তাররোধে ঢাকা শহরের পাশাপাশি দেশের বিভাগীয় ও জেলা শহরের বিভিন্ন রাস্তায় জীবানুনাশক স্প্রে করা হচ্ছে।
তাজুল বলেন, বর্তমানে দেশে শতকরা ৯৮ ভাগের বেশি মানুষ সুপেয় পানির আওতায় এসেছে। এক দশক আগেও যা শতকরা ৬০ ভাগের কম ছিল।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক চেষ্টায় এই অর্জন সম্ভব হয়েছে। আর বাংলাদেশে করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর থেকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে মরণঘাতি এই ভাইরাসের বিস্তাররোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।
তিনি বলেন, স্বাস্থ্য, অর্থনীতি, কৃষি ও সামাজিক দিক বিবেচনাসহ খেটে খাওয়া সাধারণ মানুষের কথা চিন্তা করে বিভিন্ন প্রণোদনা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বাংলাদেশে পরিবেশ, জলবায়ু পরিবর্তন, পানি সরবরাহ, স্যানিটেশনসহ বিভিন্ন ক্ষেত্রে যে সহযোগিতা চলমান আছে তা অব্যাহত রাখার জন্য এডিবির প্রতি আহবান জানিয়ে তিনি আরো বলেন, আমি আশা করি অবকাঠামো উন্নয়ন ও গ্রামীন উন্নয়নসহ বিভিন্ন খাতে এডিবির বিনিয়োগ ভবিষ্যতে আরো বাড়বে।
কর্মশালায় ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান ঢাকা ওয়াসার সংকটময় পরিস্থিতিতে পানি সরবরাহের অভিজ্ঞতা শেয়ার করে মূল প্রেজেনটেশন করেন।