এফএ কাপের সেমি-ফাইনালে চেলসি আর্সেনাল ও ম্যানসিটি

732

লন্ডন, ২৯ জুন ২০২০ (বাসস/এএফপি) : এফএ কাপের সেমি-ফাইনালে উঠেছে চেলসি। রোববার রোজ বার্কলির গোলে লিস্টার সিটির বিপক্ষে ১-০ গোলে জয়লাভ করেছে তারা। এ দিন শেফিল্ড ইউনাইটেডের বিপক্ষে ২-১ গোলের জয় নিয়ে শেষ চারে লন্ডন জায়ান্টদের সঙ্গী হয়েছে আর্সেনাল। বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি ২-০ গোলে নিউক্যাসলকে হারিয়ে শেষ চারে পৌঁছেছে।
কিং পাওয়ার স্টেডিয়ামে ট্রফি দিয়ে ফ্রাঙ্ক ল্যাম্পার্ডের যুগের সুচনা করতে চাওয়া ব্লুজদের শুরুটা ছিল শংকার মধ্যে। তিন পরিবর্তন নিয়ে মাঠে নামানো ল্যাম্পার্ডের দল প্রথমার্ধে গোল আদায়ে ব্যর্থ হয়। এই সময় বরং ভাগ্যের জোরে গোল হজম করা থেকে বেঁচেছে তারা। প্রথমার্ধে গোল শুণ্য শেষ হলেও দ্বিতীয়ার্ধে ম্যাচের ৬৩ মিনিটের সময় জয়সুচক গোলটি করেছেন বার্কলি।
খেলা শেষে ল্যাম্পার্ড বলেন,‘ এটি একটি শিক্ষনিয় অভিজ্ঞতা। আমি আরো বেশী খেলোয়াড়কে বিশ্রাম দিতে চেয়েছিলাম। তবে আমি বিষয়টি ছেলেদের উপর ছেড়ে দিয়েছিলাম। বিশেষ করে শীর্ষ খেলোয়াড়দের। তবে ভাগ্য ভাল তারা ওই সুযোগ গ্রহন করেনি।’
সেমিফাইনালে ম্যানচেস্টার সিটির মোকাবেলা করবে চেলসি। ২০১৮ সালের ফাইনালে পরস্পরের মুখোমুখি হয়েছিল এই ক্লাব দুটি।
ব্রামেল লেইনে অনুষ্ঠিত আরেক কোয়ার্টার ফাইনালে দানি সেবালোস আর্সেনালকে পৌছে দিয়েছে কাপের সেমি-ফাইনালে। প্রথমার্ধে ২৫ মিনিটে পেনাল্টি থেকে গোল করে আর্সেনালকে এগিয়ে দেন পেপে। কিন্তু শেষ বাঁশি বাজার মাত্র তিন মিনিট আগে ৮৭ মিনিটে শেফিল্ডের হয়ে গোলটি পরিশোধ করে দেন ম্যাক গোল্ডরিক। তবে ইনজুরি টাইমে গোল করে ফের আর্সেনালকে জয়ের বন্দরে পৌছে দেন সেবেলোস। ২-১ গোলের এই জয়ে আর্সেনাল ফাইনালে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটিকে।
দিনের শেষ ম্যাচে নিউক্যাসলকে ২-০ গোলে হারিয়েছে পেপ গার্দিওলার শিষ্যরা। সেন্ট জেমস পার্কে অনুষ্ঠিত ম্যাচের ৩৭ মিনিটে পেনাল্টি থেকে গোল করে সিটিকে এগিয়ে দেন ডি ব্রুইনে। ৬৮ মিনিটে স্টার্লিং গোল করলে ২-০ ব্যবধানের জয় নিশ্চিত হয় সিটিজেনদের।
এর আগে শনিবার নরউইচকে ২-১ গোলে হারিয়ে প্রথম দল হিসেবে এফএ কাপের শেষ চারে জায়গা করে নিয়েছিল ম্যানচেস্টার ইউনাইটেড।