বাসস ক্রীড়া-১৪ : ফিক্সিং-ডোপিংয়ের সমান অপরাধ বর্ণবাদ : হোল্ডার

131

বাসস ক্রীড়া-১৪
ক্রিকেট-হোল্ডার
ফিক্সিং-ডোপিংয়ের সমান অপরাধ বর্ণবাদ : হোল্ডার
লন্ডন, ২৯ জুন ২০২০ (বাসস) : কৃষ্ণাঙ্গ হবার কারণে গেল মাসে আফ্রিকান-আমেরিকান সাবেক বাস্কেটবল খেলোয়াড় জর্জ ফ্লয়েডকে হাঁটুতে পিষে হত্যা করে যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্য পুলিশ। ঐ নির্মম হত্যার ভিডিও ভাইরাল হলে প্রতিবাদে ফেটে পড়েছে পুরো যুক্তরাষ্ট্রসহ সারা বিশ্ব। ‘ব্ল্যাক লাইভস ম্যাটারস’ তথা ‘কৃষ্ণাঙ্গদের জীবনও মূল্যবান’ হ্যাশট্যাগে প্রতিবাদে ফুঁসে উঠে ক্রিকেটাররাও।
টি-২০ ক্রিকেটে দু’বার বিশ্বকাপ জয়ী ওয়েস্ট ইন্ডিজ দলের সাবেক অধিনায়ক ড্যারেন স্যামি, ক্রিস গেইল থেকে শুরু করে বাংলাদেশের মুশফিকুর রহিম পর্যন্ত প্রতিবাদ জানান। তবে শুধু প্রতিবাদ বা আন্দোলন করেই নয়, এই বিষয়কে আরও বেশি গুরুত্ব দিতে চান ক্যারিবীয়দের বর্তমান অধিনায়ক জেসন হোল্ডার।
বর্তমানে ইংল্যান্ডে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। আগামী মাস থেকে ইংলিশদের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ শুরু করবে কারিবীয়রা। সেখানে বিবিসি স্পোর্টসকে দেওয়া এক সাক্ষাৎকারে হোল্ডার বলেন, ‘আমার কাছে মনে হয়, ফিক্সিং-ডোপিংয়ের সমান অপরাধ বর্ণবাদ। তাই বর্ণবাদের শাস্তির সাথে ম্যাচ পাতানো বা ডোপিংয়ের কোনো পার্থক্য থাকা উচিত নয়। আমাদের এ সবকে সমানভাবে দেখা দরকার।’
ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলও (আইসিসি) বর্ণবাদের বিষয়ে কঠোর আইন করেছে। যদি কেউ প্রথমবার মাঠে বর্ণবাদী আচরণে দোষী হয়, তবে চার থেকে আট ডিমেরিট পয়েন্ট যোগ হবে ঐ খেলোয়াড়ের নামের পাশে।
দ্বিতীয়বার আইন ভাঙলে কমপক্ষে একটা টেস্ট বা দু’টি ওয়ানডে বা সমানসংখ্যক টি-২০ ম্যাচে নিষিদ্ধ হতে পারেন। আর তৃতীয়বারও এমন ঘটনা ঘটালে আজীবনের জন্য নিষিদ্ধ হতে পারে।
আইসিসির নিয়ম সকল খেলোয়াড় জানলেও, ইংল্যান্ডের বিপক্ষে চলমান সিরিজ থেকেই খেলোয়াড়দের বর্ণবাদ সম্পর্কে আরও বেশি সতর্ক হওয়া উচিত বলে মনে করেন হোল্ডার। তিনি বলেন, ‘ডোপ বা দুর্নীতি নিয়ে কঠোর অবস্থানে আইসিসি। এমনকি খেলোয়াড়রাও। ডোপ বা দুর্নীতি নিয়ে যেভাবে সকলকে সতর্ক করা হয়, সেভাবে বর্ণবাদ নিয়েও সিরিজ শুরুর আগে সবাইকে সতর্ক করা উচিত। সবাইকে এ বিষয়ে আরও ভালোভাবে বুঝতে ও জানতে হবে এবং সর্তক থাকতে হবে।’
দলের সকল খেলোয়াড়দের বার্তা দিয়ে, হোল্ডার বলেছেন, ‘সবার প্রতি আমার বার্তা হচ্ছে, বর্ণবাদের বিরুদ্ধে লড়তে হলে আমাদের আরও শিক্ষা দরকার। আমাদের সকলের এ বিষয়ে আরও সচেতন হওয়া উচিত। আমি কখনো বর্ণবাদের শিকার হইনি, তবে অনেকবারই শুনেছি, অনেকেই এ সব নিয়ে অন্যকে বলে। এই বিষয়টা কোনভাবেই মেনে নেয়া যায় না।’
গেল বছর দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার আন্দিলে ফেলুকুওয়াওর সাথে বর্ণবাদী আচরণ করার দায়ে চার ম্যাচ নিষিদ্ধ হয়েছিলেন পাকিস্তানের সাবেক অধিনায়ক সরফরাজ আহমেদ।
বাসস/এএমটি/১৮৩০/স্বব