জার্সিতে ‘ব্ল্যাক লাইভস ম্যাটারস’ লোগো নিয়ে খেলবে ওয়েস্ট ইন্ডিজ

165

লন্ডন, ২৯ জুন ২০২০ (বাসস) : আগামী ৮ জুলাই থেকে ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ শুরু করছে ওয়েস্ট ইন্ডিজ। সিরিজের প্রথম টেস্ট থেকেই নিজেদের জার্সিতে ‘ব্ল্যাক লাইভস ম্যাটারস’ লোগো নিয়ে মাঠে নামবে ক্যারিবীয়রা।
গেল মাসে যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্য পুলিশ হাঁটুতে পিষে হত্যা করে আফ্রিকান-আমেরিকান সাবেক বাস্কেটবল খেলোয়াড় জর্জ ফ্লয়েডকে।
ফ্লয়েডের নির্মম মৃত্যুতে তাকে শ্রদ্ধা ও প্রতিবাদ জানাতে জার্সিতে ‘ব্ল্যাক লাইভস ম্যাটারস’ লোগো নিয়ে মাঠে নামার সিদ্বান্ত নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ।
এ ব্যাপারে ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার বলেন, ‘আমরা বিশ্বাস করি এ ব্যাপারে আমাদের সংহতি দেখানো উচিৎ ও সচেতনতা তৈরি করতে হবে। আমরা বিশ্বাস করি, সংহতি প্রকাশ ও সচেতনতা সৃষ্টি করা আমাদের দায়িত্ব। খেলাধুলার ইতিহাসে তো বটেই, ক্রিকেট ও ওয়েস্ট ইন্ডিজ দলের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ। আমরা ইংল্যান্ড এসেছি সিরিজ খেলতে। কিন্তু বিশ্বজুড়ে বর্র্ণবাদ নিয়ে যা হচ্ছে, সেটি নিয়েও আমরা সচেতন হতে হবে। ন্যায়বিচার ও সমতার জন্য লড়াই করতে হবে আমাদের।’
তিনি আরও বলেন, ‘এই প্রতিবাদ করতে বাধ্য হচ্ছি, কারন গায়ের রং দেখে লোকে যখন বিচার করে, আমরা জানি তখন কেমন লাগে। অবশ্যই সকলের সাথে সমতা থাকতে হবে এবং একতাবদ্ধ হতে হবে। মানুষ হিসেবে সমান অধিকার না পাওয়া পর্যন্ত আমরা থামতে পারি না। আমরা চাই, গায়ের রং বা জাতিগত পরিচয়ে দেখে যেন কাউকে ভিন্ন চোখে না দেখে।’
ইংলিশ প্রিমিয়ার ফুটবল লিগেও ২০টি দলের জার্সিতে ‘ব্ল্যাক লাইভস ম্যাটারস’ লোগো ব্যবহার হচ্ছে।