বাসস দেশ-৫ : খালেদা জিয়ার জামিন আবেদন ২৬ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তির নির্দেশ

164

বাসস দেশ-৫
খালেদা-জামিন-নির্দেশ
খালেদা জিয়ার জামিন আবেদন ২৬ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তির নির্দেশ
ঢাকা, ২৩ জুলাই, ২০১৮ (বাসস) : কুমিল্লার চৌদ্দগ্রামে বাসে পেট্রোল বোমা হামলার ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে দায়েরকৃত মামলায় বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার জামিন আবেদন ২৬ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তি করতে কুমিল্লার জজ আদালতকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি এস. এম মজিবুর রহমান সমন্বয়ে একটি হাইকোর্ট বেঞ্চ আজ এ আদেশ দেন। একই সঙ্গে এ বিষয়ে পরবর্তী আদেশের জন্য আগামী রোববার দিন ঠিক করা হয়েছে।
খালেদা জিয়ার পক্ষে সিনিয়র আইনজীবী জয়নুল আবেদীন সাংবাদিকদের বলেন, আদালত আদেশে বলেছেন, যেহেতু ওই জামিন আবেদনটি নিষ্পত্তি করা হয়নি, সেজন্য ২৬ জুলাইয়ের মধ্যে আবেদনটি কুমিল্লার আদালতে নিষ্পত্তির নির্দেশ দেয়া হয়েছে।
ডেপুটি এটর্নি জেনারেল ড. বশির উল্লাহ বলেন, ২৬ জুলাই বৃহস্পতিবারের মধ্যে নিম্ন আদালতকে আবেদনটি নিষ্পত্তির নির্দেশ দেয়া হয়েছে। রোববার এ বিষয়ে পরবর্তী আদেশ দেয়া হবে।
কুমিল্লার চৌদ্দগ্রাম থানায় বিশেষ ক্ষমতা আইনে দায়ের করা এই মামলায় গত ১ জুলাই খালেদা জিয়ার জামিন চেয়ে কুমিল্লার বিশেষ ট্রাইব্যুনাল-১ এ আবেদন করা হয়। আদালত জামিন না দিয়ে ৮ আগস্ট দিন ঠিক করেন। একই সঙ্গে তাকে এ মামলায় গ্রেফতার দেখানোর আদেশ করা হয়। এ আদেশের বিরুদ্ধে গত ১১ জুলাই হাইকোর্টে আপিল করেন খালেদা জিয়া এবং জামিনের প্রার্থনাও দেয়া হয়।
বিএনপির টানা অবরোধ-হরতালের মধ্যে ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি কুমিল্লার চৌদ্দগ্রামের জগমোহনপুর এলাকায় একটি নৈশকোচে পেট্রোল বোমা হামলায় আট যাত্রীর মৃত্যু হয়। ওই ঘটনায় খালেদা জিয়াকে আসামি করে হত্যা ও বিস্ফোরক মামলা করে পুলিশ। পরে পুলিশের আবেদনে বিস্ফোরক আইনের মামলাটি বিশেষ ক্ষমতা আইনের মামলায় রূপান্তর করা হয়।
এদিকে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিচারিক আদালতের রায় বিষয়ে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার আপিলের শুনানি অব্যাহত রয়েছে। আজ সপ্তম দিনের মতো শুনানি অনুষ্ঠিত হয়। বিচারপতি এম, ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান সমন্বয়ে একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চে এ শুনানি চলছে।
খালেদা জিয়ার পক্ষে আইনজীবী ব্যারিস্টার একেএম এহসানুর রহমান বাসস’কে এ কথা জানান। আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী আব্দুর রেজ্জাক খান। দুদকের পক্ষে উপস্থিত ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান।
জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিচারিক আদালতে দেয়া পাঁচ বছরের সাজা বিষয়ে হাইকোর্টে আপিল করেন খালেদা জিয়াসহ এ মামলায় কারাবন্দি অন্য আসামীগণ। এ মামলায় ছয় আসামির মধ্যে খালেদা জিয়াসহ তিনজন কারাবন্দি। খালেদা জিয়া ছাড়া অপর দু’জন হলেন-মাগুরার সাবেক সংসদ সদস্য কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল ও ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ। পলাতক তিনজন হলেন-খালেদা জিয়ার বড় ছেলে ও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, সাবেক মুখ্য সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী, জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান।
গত ৮ ফেব্রুয়ারি রাজধানীর বকশীবাজারে কারা অধিদফতরের প্যারেড গ্রাউন্ডে ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ড. মো. আখতারুজ্জামান এ মামলায় খালেদা জিয়ার পাঁচ বছরের কারাদন্ড দিয়ে মামলার রায় ঘোষণা করেন। ওইদিন রায়ের পরপরই বেগম খালেদা জিয়াকে ঢাকার নাজিমউদ্দিন রোডের পুরাতন কেন্দ্রীয় কারাগারে নেয়া হয়। সেখানেই সাজা ভোগ করছেন তিনি।
বাসস/এএসজি/ডিএ/১৫৪০/-এমএসআই