বাসস ক্রীড়া-১৫ : আরচারকে হুমকি মনে করছেন ইউনিস খান

156

বাসস ক্রীড়া-১৫
ক্রিকেট-পাকিস্তান-ইংল্যান্ড
আরচারকে হুমকি মনে করছেন ইউনিস খান
করাচি, ২৮ জুন ২০২০ (বাসস/এএফপি) : সফরে ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন সিরিজে স্বাগতিক বোলার জোফরা আর্চারকে ‘বড় হুমকি’ মনে করছেন পাকিস্তান দলের ব্যাটিং কোচ ইউনিস খান।
রোববার ইংল্যান্ডের উদ্দেশ্যে যাত্রা করেছে পাকিস্তান। সফরকালে তারা স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে তিনটি টেস্ট ও বেশ কয়েকটি টি২০ ম্যাচে অংশ নিবে। আগস্টের প্রথম সপ্তাহে শুরু হবে দুই দলের এই ম্যাচ।
ইউনিস বলেন, ইংল্যান্ড জাতীয় দলের হয়ে খেলার যোগ্যতা অর্জনের পর থেকেই নিজের সুনাম বাড়িয়ে চলেছেন ২৫ বছর বয়সি আরচার। গত বছর এ্যাশেজ সিরিজ ও বিশ^কাপ জয়ে গুরুত্বপুর্ন ভুমিকা পালন করেছেন তিনি।
দেশ ছাড়ার আগে পাকিস্তান কোচ ইউনিস বার্তা সংস্থা এএফপিকে বলেন,‘ তিনি (আরচার) হচ্ছেন সত্যিকারের হুমকি ও ম্যাচ উইনার। তার ¯œায়ুশক্তি খুবই প্রকট। যার প্রমান তিনি দিয়েছেন বিশ^কাপ ফাইনালের সুপার ওভারে।
তার বোলিংয়ের যেমন ধার রয়েছে তেমনি তার উঁচু করে বল করার ধরন খুবই ভাল। যা তার বোলিংয়ের মুলমন্ত্র।’
তবে ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে ২-২ ম্যাচে ড্র করা সিরিজে শেষ টেস্টে ডাবল সেঞ্চুরি হাকিয়ে পাকিস্তানের হয়ে মুল ভুমিকা পালন করা ব্যাটসম্যান ইউনিস বলেন, বার্বাডোজে জন্মগ্রহনকারী আরচারকে মেকাবেলা করা সম্ভব।
তিনি বলেন,‘ অবশ্য তাকে বেস্টন করেই বেশী আওয়াজ উঠছে, যা তাকে চাপে ফেলতে পারে। আমি আমার ব্যাটসম্যানদের বলব তারা যেন গা বাঁচিয়ে ব্যাকফুটে খেলেন। কারন তার সুইঙ্গার খুবই বিপজ্জনক। এ সময় তিনি স্মরনে আনেন ২০১৬ সালে সাসেক্সের বিপক্ষে পাকিস্তানের অনুশীলন ম্যাচে আরচারের খেলার ঘটনাটি।
আরচ্যারের প্রথম শ্রেনীর ক্রিকেটের অভিষেক ম্যাচের ঘটনা উল্লেখ করে ইউনিস বলেন,‘ আমার মনে আছে তার বিপক্ষে সাইড গেমে খেলার কথা। ওই ম্যাচে তিনি ৫ উইকেট শিকার করেছিলেন। তখনো তিনি বর্তমানের মত নিজের সেরা বোলিংয়ে পৌঁছাননি। ’
১০,০৯৯ রান সংগ্রহকারী পাকিস্তানের সর্বাধিক টেস্ট রান সংগ্রহকারী ইউনিস বলেন, অভিজ্ঞ বোলার জেমস এন্ডারসন ও স্টুয়ার্ট ব্রডও পাকিস্তানের জন্য বড় প্রতিবন্ধকতা।
তিনি বলেন,‘ এন্ডারসন ও ব্রড হচ্ছেন অভিজ্ঞতা সমৃদ্ধ। তারা সব সময় অসাধারণ জুটি। ইংল্যান্ডের ম্যাচ জয়ে বড় ভুমিকা থাকে এই জুটির। তবে আগস্টে আবহাওয়া থাকবে শুষ্ক এবং খুব বেশী মেঘলা ভাব থাকে না। তাই বেশ ভালভাবেই তাদের সামাল দেয়া সম্ভব। ’
পাকিস্তান কোচের মতে ইংল্যান্ডের বিপক্ষে চ্যালেঞ্জ ছুড়ে দিতে হলে তাদের শক্তিশালী বোলিং মোকাবেলা করে প্রথম ইনিংসে ৩০০ থেকে ৩৫০ রান তুলতে হবে।
পাকিস্তান দলে যুক্ত হয়েছে নতুন পেস ব্যাটারি শাহিন শাহ আফ্রিদি। তার সঙ্গে আছেন ১৭ বছর বযসি নাসিম শাহ এবং মোহাম্মদ আব্বাস। তারাও ২০১৮ সালের সফরে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।
ইউনিস বলেন,‘ ইংল্যান্ড সফরে আপনাকে মোকাবেলা করতে হবে কৌশল এবং ¯œায়ুচাপের সঙ্গে। সেটি মোকাবেলা করতে পারলে আমি নিশ্চিত দল ভাল করতে পারবে।
বাসস/এএফপি/এমএইচসি/১৯০০/স্বব