জয় দিয়েই মৌসুম শেষ করলো চ্যাম্পিয়ন বায়ার্ন, হফেনহেইমের কাছে বিধ্বস্ত হলো ডর্টমুন্ড

271

বার্লিন, ২৮ জুন ২০২০ (বাসস) : মৌসুমের শেষ দিনে দারুন উত্তেজনায় কেটেছে জার্মান বুন্দেসলিগা। কোলনকে ৬-১ গোলে বিধ্বস্ত করে ওয়ার্ডার ব্রেমেন কোনমতে রেলিগেশন এড়িয়েছে। অন্যদিকে চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ শিরোপা তুলে ধরার আগে উল্ফসবার্গকে ৪-০ গোল উড়িয়ে দিয়ে মৌসুম শেষ করেছে।
জাপানীজ স্ট্রাইকার ইউইয়া ওসাকোর দুই গোলে ব্রেমেন রেলিগেশন/প্রোমোশন প্লে-অফ থেকে ফরচুনা ডসেলডর্ফকে এক পয়েন্টে পিছনে ফেলে রক্ষা পেয়েছে। ডসেলডর্ফ মৌসুমের শেষ ম্যাচে ইউনিয়ন বার্লিনের কাছে ৩-০ গোলে পরাজিত হয়ে প্যাডারবর্নের সাথে রেলিগেটেড হয়ে গেছে।
বৃহস্পতিবার ফ্লোরিয়ান কোহফেল্ডের ওয়ার্ডার দ্বিতীয় টায়ারের প্রতিপক্ষ হেইডেনহেইম অথবা প্রতিবেশী হামবুর্গের মধ্যে যেকোন একটি দলের বিপক্ষে প্লে-অফের প্রথম লেগে মাঠে নামবে। বুন্দেসলিগায় সর্বোচ্চ মৌসুম খেলার রেকর্ড রয়েছে ব্রেমেনের। শুধুমাত্র ১৯৮০-৮১ মৌসুমে একবার তারা দ্বিতীয় টায়ারে নেমে গিয়েছিল।
ঘরের মাঠ ওয়েসারস্টেডিয়নে বিরতির আগে মাত্র সাত মিনিটের মধ্যে ওসাকো, মিলট রাশিচা ও নিকলাস ফুয়েলকার্গের গোলে ৩-০ গোলে এগিয়ে গিয়েছিল স্বাগতিক ব্রেমেন। এভারটনের সাবেক মিডফিল্ডার ডেভি ক্লাসেন বিরতির পরপরই দলের হয়ে চতুর্থ গোলটি করেন। ৫৮ মিনিটে ওসাকো নিজের দ্বিতীয় গোল করার পর যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক এ্যাটাকার জোস সার্জেন্ট শেষ গোলটি করেন। মাঝে ৬২ মিনিটে কোলনের হয়ে সান্তনাসূচক এক গোল করেন ডোমিনিক ড্রেক্সলার।
চারবারের বুন্দেসলিগা চ্যাম্পিয়ন ওয়ার্ডারের শুধু জিতলেই হতো না, বার্লিনে অনুষ্ঠিত ইউনিয়ন-ফরচুনা ম্যাচের থেকেও সুখবর পেতে হতো। ইউনিয়ন অবশ্য ওয়ার্ডারকে হতাশ করেনি। নাইজেরিয়ান জুটি এ্যান্থনি উজাহ ও সুলাইমান আব্দুল্লাহর দুই অর্ধে দুই গোলের মাঝে অভিজ্ঞ মিডফিল্ডার ক্রিস্টিয়ান জেন্টারের গোলের ইউনিয়নের জয় নিশ্চিত হয়।
উল্ফসবার্গে বায়ার্ন স্ট্রাইকার রবার্ট লিওয়ানদোস্কি ৩৪ মিনিটে পেনাল্টি থেকে মৌসুমের ৩৪তম গোল করে পঞ্চমবারের মত বুন্দেসলিগায় সর্বোচ্চ গোলদাতা হিসেবে মৌসুম শেষ করেন। কিংসলে কোম্যান, মাইকেল কুইসানে ও থমাস মুলার বায়ার্নের হয়ে বাকি গোলগুলো করেছেন। দ্বিতীয় স্থানে থাকা বরুসিয়া ডর্টমুন্ডের থেকে ১৩ পয়েন্টের সুস্পষ্ট ব্যবধানে এগিয়ে থেকে এই নিয়ে টানা অষ্টম লিগ শিরোপা ঘরে তুললো বায়ার্ন। মুলারের সহযোগিতায় কোম্যান বায়ার্নের হয়ে প্রথম গোলটি করেছিলেন। এর মাধ্যমে লিগে ২১টি এসিস্ট করার নতুন রেকর্ড গড়েছেন জার্মান অভিজ্ঞ এই স্ট্রাইকার। একইসাথে তার দেয়া চতুর্থ গোলটির মাধ্যমে বায়ার্ন এবারের মৌসুমে শততম গোল করার কৃতিত্ব দেখালো। বুন্দেসলিগায় এক মৌসুমে কোন দলের গোলের রেকর্ডের থেকে এটি একটি কম। ৭২ মিনিটে কুইসানেকে ফাউলের অপরার্ধে দ্বিতয় হলুদ কার্ড দেখে মাঠের বাইরে চলে যেতে বাধ্য হন উল্ফসবার্গ অধিনায়ক জসুয়া গুইলাভোগি। ঐ ফাউলেই প্রাপ্ত পেনাল্টি থেকে লিওয়ানোদোস্কি দলের হয়ে তৃতীয় গোলটি করেন।
হার্থা বার্লিন ও অগাসবার্গকে ২-১ গোলের সমান ব্যবধানে পরাজিত করে আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করেছে বরুসিয়া মোয়েচেনগ্ল্যাডবাখ ও আরবি লিপজিগ। মেইঞ্জকে ১-০ গোলে হারানোর পরও দুই পয়েন্টের ব্যবধানে পিছিয়ে থেকে এই সুযোগ নষ্ট করেছে পঞ্চম স্থানে থাকা বায়ার লেভারকুজেন।
ইতোমধ্যে দ্বিতীয় স্থান নিশ্চিত করা বরুসিয়া ডর্টমুন্ড ৪-০ গোলে বিধ্বস্ত হয়ে হফেনহেইমের কাছে ঘরের মাঠ সিগন্যাল ইডুনা পার্কে মৌসুম শেষ করেছে। ক্রোয়েশিয়ান স্ট্রাইকার আন্দ্রেজ ক্রামারিচ একটি পেনাল্টিসহ চারটি গোলই করেছেন।