২০ বছর ধরে কোচিংয়ে থাকতে চান না জিদান

208

মাদ্রিদ, ২৮ জুন ২০২০ (বাসস) : কোচ হিসেবে দায়িত্ব পালন ক্লান্তিকর উল্লেখ করে রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান বলেছেন কোনভাবেই দীর্ঘ ২০ বছর এই কাজ করার কোন ইচ্ছা তার নেই।
২০১৬ সালে প্রথমবারের মত মাদ্রিদে যোগ দেবার দুই বছর পর তিনি কোচের পদ থেকে সড়ে দাঁড়িয়েছিলেন। ঐ সময় তিনি বলেছিলেন ক্লাবে অবশ্যই পরিবর্তনের প্রয়োজন রয়েছে। ঐ সময় জিদান বিদায়ী সংবাদ সম্মেলনে বলেছিলেন কোচিংয়ের কঠিন মুহূর্তগুলো তিনি কখনই ভুলে যান না।
কিন্তু গত মৌসুম শেষে আবারো ধুকতে থাকা মাদ্রিদকে টেনে তুলতে সেই জিদানের ওপরই ভরসা করা হয়। এবারের মৌসুমে বুধবার রিয়াল মায়োর্কাকে পরাজিত করে টেবিলের শীর্ষে উঠে এসেছে গ্যালাকটিকোরা। মৌসুম শেষ হতে হাতে রয়েছেন আর সাতটি ম্যাচ। শনিবার এক সংবাদ সম্মেলনে জিদান বলেছেন, ‘আমি ২০ বছর ধরে কোচিংয়ে থাকতে চাইনা। এর আগেই অবসের যেতে চাই। আমার মাথায় এখনো কোন পরিকল্পনা নেই। প্রতিদিনই আমি পরিকল্পনা সাজাই। ১৮ বছর আমি খেলোয়াড় ছিলাম, তখন আমি কখনই চিন্তা করিনি কোচিংয়ে আসবো। কিন্তু এখন আমি এখানে, তারপরেও নিশ্চিত করেই বলতে পারি ২০ বছর পর এখানে থাকবো না।’
মাদ্রিদের পুনর্জাগরন সম্পূর্ণভাবে সম্ভব হয়েছে শক্তিশালী একটি রক্ষনভাগের জন্য। চলতি মৌসুমের টানা ২১ ম্যাচে এ কারনেই মাত্র নয় গোল হজম করে অপরাজিত ছিল মাদ্রিদ। করোনা পরবর্তী মৌসুম শুরু হবার পর চার ম্যাচে এ পর্যন্ত তাদের বিপক্ষে গিয়েছে দুটি গোল। শক্তিশালী রক্ষনভাগের সাথে গোলপোস্টে রয়েছেন থিবো কোর্তোয়ার মত গোলরক্ষক। তার সামনে রয়েছেন সার্জিও রামোস ও রাফায়েল ভারানে। আর সেন্ট্রাল মিডফিল্ডে রয়েছেন ক্যাসেমিরো।
জিদান বলেন, ‘রামোস ও ভারানে সত্যিই ব্যতিক্রম। আমি কোন একজন খেলোয়াড় সম্পর্কে বলতে পছন্দ করিনা। কিন্তু এই দুজনের রেকর্ডই তাদের কথা বলে দেয়। তারা আমাদের অনেক ম্যাচে নিরাপত্তা দিয়েছে। আমার কাছে বর্তমান সময়ে রক্ষনভাগই একটি দলের সাফল্যের জন্য গুরুত্বপূর্ণ।’