বাসস ক্রীড়া-৬ : লিসকে উড়িয়ে দিয়ে সাত পয়েন্টের ব্যবধানে এগিয়ে গেল জুভেন্টাস

95

বাসস ক্রীড়া-৬
ফুটবল-সিরি
লিসকে উড়িয়ে দিয়ে সাত পয়েন্টের ব্যবধানে এগিয়ে গেল জুভেন্টাস
তুরিন, ২৭ জুন ২০২০ (বাসস) : তুরিনের আলিয়াঁজ স্টেডিয়ামে শুক্রবার ধুকতে থাকা লিসকে ৪-০ গোলে বিধ্বস্ত করে সিরি-এ টেবিলের শীর্ষে থাকা জুভেন্টাস সাত পয়েন্ট এগিয়ে গেছে। এর ফলে শিরোপা প্রত্যাশী ল্যাজিওর ওপর চাপটা আরো বাড়লো।
গোলশুন্য প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধের শুরুতেই ম্যাচের চেহারা সম্পূর্ণ পাল্টে যায়। পাওলো দিবালার দুর্দান্ত স্ট্রাইকে এগিয়ে যাবার পর ৬২ মিনিটে ক্রিস্টিয়ানো রোনাল্ডোর স্পট কিকে ব্যবধান দ্বিগুন হয়। এরপর শেষ দশ মিনিটে গঞ্জালো হিগুয়েইন ও মাথিয়াস ডি লিটের দুই গোলে ১০ জনের লিসকে বড় পরাজয় বরণ করতে হয়েছে। এই পরাজয়ে জেনোয়ার সাথে ২৫ পয়েন্ট নিয়ে তলানির থেকে তৃতীয় স্থানেই থাকলো লিস। এই দুটি দল থেকে এক পয়েন্ট এগিয়ে ১৬তম স্থানে রয়েছে সাম্পদোরিয়া।
পূর্ণ গতি নিয়ে জুভেন্টাস কাল ম্যাচ শুরু করেছিল। আদ্রিয়েন র‌্যাবিয়টের শট দারুন দক্ষতায় রুখে দেন লিসের ব্রাজিলিয়ান গোলরক্ষক গ্যাব্রিয়েল। রোনাল্ডোর শক্তিশালী শট পোস্টের বাইরে দিয়ে চলে যায়। ৩১ মিনিটে ইতালিয়ান ৩২ বছর বয়সী ডিফেন্ডার ফ্যাবিও লুসিওনি লাল কার্ড পাবার আগে লিস ভালভাবেই জুভেন্টাসকে আটকাতে সক্ষম হয়েছিল। কিন্তু রডরিগো বেনটানকারকে সেন্টার লাইনের ওপর বাজেভাবে ফাউলের অপরাধে মাঠ ছাড়তে বাধ্য হন লুসিওনি। মরিজিও সারির দল তখনও সেরাটা দিতে পারেনি। বিরতির আগে রোনাল্ডো ও ফেডেরিকো বার্নারডেশীর ভুলে গোল পাওয়া হয়নি স্বাগতিকেদের।
বিরতির পর অবশ্য প্রথম থেকেই গোলের জন্য আক্রমনাত্বক হয়ে উঠে জুভ। লিওনার্দো বনুচ্চির হেড আটকে দেন গ্যাব্রিয়েল। দিবালার কার্লিং শট অল্পের জন্য বাইরে চলে যায়। ৫৩ মিনিটে অবশ্য কোন ভুল করেননি আর্জেন্টাইন তারকা দিবালা। রোনাল্ডোর সহযোগিতায় শক্তিশালী শটে গ্যাব্রিয়েল পরাস্ত করলে এগিয়ে যায় জুভেন্টাস। ৬২ মিনিটে লুকা রোসেটিনির বিপক্ষে আদায় করা পেনাল্টি থেকে দলের ব্যবধান দ্বিগুন করেন পর্তুগীজ সুপারস্টার। ঐ সময়ের মধ্যে অবশ্য লিস নিজেদের ধরে রাখার জন্য আপ্রান চেষ্টা করেছে। কিন্তু শেষ ১০ মিনিটে দ্রুত দুই গোলে বড় পরাজয়ের হাত থেকে রক্ষা পায়নি টেবিলের তলানির দলটি। ৭৭ মিনিটে বদলী হিসেবে খেলতে নামা হিগুয়েইন ম্যাচ শেষের সাত মিনিট আগে রোনাল্ডোর ডিফ্লেকটেড ব্যাকহিল থেকে বা পায়ের জোড়ালো শটে বল জালে জড়ান। দুই মিনিট পর ডগলাস কস্তার ক্রস থেকে হেডের সাহায্যে জুভেন্টাসের হয়ে চতুর্থ গোলটি করেন ডাচম্যান ডি লিট।
বাসস/নীহা/১৭১৬/স্বব