বাসস ক্রীড়া-১৩ : তৃতীয়বারের মত জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করলো পাকিস্তান

535

বাসস ক্রীড়া-১৩
ক্রিকেট-পাকিস্তান-জিম্বাবুয়ে
তৃতীয়বারের মত জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করলো পাকিস্তান
বুলাওয়ে, ২২ জুলাই ২০১৮ (বাসস) : ওয়ানডে ক্রিকেটে পাঁচ ম্যাচের সিরিজে তৃতীয়বারের মত জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করলো পাকিস্তান। আজ সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডে ম্যাচে পাকিস্তান ১৩১ রানের বড় ব্যবধানে হারায় জিম্বাবুয়েকে। এই জয়ে পাঁচ ম্যাচের সিরিজ ৫-০ ব্যবধানে জিতে নেয় পাকিস্তান। এর আগে ২০০২ ও ২০০৮ সালে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করেছিলো পাকিস্তান।
বুলাওয়েতে টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নেয় পাকিস্তান। দুই ওপেনার ইমাম-উল-হক ও ফখর জামানের কাছ থেকে শুভ সূচনা পায় সফরকারীরা। আগের ম্যাচে উদ্বোধণী জুটিতে ৩০৪ রানের বিশ্বরেকর্ড করা এ জুটি এ ম্যাচে করেন ১৬৮ রান। জামান ৮৫ রানে ফিরলেও ওয়ানডে ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি তুলে নেন ইমাম। শেষ পর্যন্ত ৮টি চার ও ১টি ছক্কায় ১০৫ বলে ১১০ রানে থামেন ইমাম।
১০টি বাউন্ডারি ও ১টি ওভার বাউন্ডারিতে ৮৩ বলে ৮৫ রান করেন জামান। এই ইনিংস খেলার পথে বিশ্বরেকর্ড করেছেন জামান। ১৮তম ইনিংসে ১ হাজার রান পূর্ণ করেছেন। ওয়ানডেতে দ্রুত ১হাজার রান করার রেকর্ড গড়েন জামান। এর আগে ২১ ইনিংসে ১হাজার রান করেছিলেন ওয়েস্ট ইন্ডিজের ভিভ রিচার্ডস, ইংল্যান্ডের কেভিন পিটারসেন-জনাথন ট্রট, দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক ও পাকিস্তানের বাবর আজম।
চলতি সিরিজেই ৫ ম্যাচে ৫১৫ রান করেছেন জামান। দ্বিপক্ষীয় সিরিজে সর্বোচ্চ রানের ক্ষেত্রে এটি দ্বিতীয়। চলতি বছর ফেব্রুয়ারিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৬ ম্যাচে ৫৫৮ রান এই তালিকায় সবার উপরে ভারতের বিরাট কোহলি।
ইমাম-আজমের পর পাকিস্তান ইনিংসকে সামনের দিকে এগিয়ে নেন বাবর। ৯টি চার ও ২টি ছক্কায় ৭৬ বলে অপরাজিত ১০৬ রান করেন তিনি। তার দুর্দান্ত ব্যাটিংয়ে শেষ পর্যন্ত ৫০ ওভারে ৪ উইকেটে ৩৬৪ রানের পাহাড় দাঁড় করায় পাকিস্তান।
জবাবে ৫০ ওভারে ৪ উইকেটে ২৩৩ রান তুলতে পারে জিম্বাবুয়ে। ফলে সিরিজের হোয়াইটওয়াশ হয় স্বাগতিকরা। দলের পক্ষে উইকেটরক্ষক রায়ান মারে ৪৭ ও পিটার মুর অপরাজিত ৪৪ রান করেন। পাকিস্তানের পক্ষে ২টি করে উইকেট নেন হাসান আলী ও মোহাম্মদ নেওয়াজ।
ম্যাচ সেরা হয়েছেন পাকিস্তানের বাবর আজম। সিরিজ সেরা একই দলের জামান।
বাসস/এএমটি/২১৪৪/স্বব