এখন আমাকে আরো বেশী দায়িত্বশীল হতে হবে : আকবর

337

ঢাকা, ২৫ জুন ২০২০ (বাসস) : বিশ্বকাপ জয়ী বাংলাদেশ অনুর্ধ-১৯ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক আকবর আলী মনে করেন এখন তাকে আরো বেশী দায়িত্বশীল হতে হবে। পরবর্তী দশকে কর্তৃত্ব করবে এমন ২০ জন ক্রিকেটারদের একজন নির্বাচিত হবার পর এমন মন্তব্য করেছেন আকবর আলী।
ক্রিকেট বিশ্বের ১৫জন কোচ, স্কাউট, বিশ্লেষক, খেলোয়াড় ও পর্যবেক্ষকের সঙ্গে কথা বলে ইএসপিএনক্রিকইনফো তাদের মাসিক ম্যাগাজিনে এই তালিকা তৈরী করেছে।
ভারতের বিপক্ষে যুব বিশ্বকাপের ফাইনালে উকেট রক্ষক ব্যাটসম্যান আকবর আলীর স্নায়ু ক্ষয়ী অপরাজিত ৪৩ রানে ভর করে বাংলাদেশ ৩ উইকেটে ভারতকে হারিয়ে শিরোপা জয় করে। এ সময় তিনি কন্ডিশন বা পরিবেশের বিষয়টিকে একবারের জন্য ঠাই দেননি মনের মধ্যে।
আকবর বলেন,‘ নির্বাচক প্যানেলে যারা রয়েছেন তাদের সবাই ক্রিকেট ও অন্যান্য বিভাগের কিংবদন্তী। সুতরাং যেহেতু তারা আমাকে ২০ জনের তালিকায় নির্বাচিত করেছেন, সেহেতু এর গুরুত্ব বিশাল।
এটি আমাকে দারুনভাবে অনুপ্রানীত করছে। এখন আমাকে আরো বেশী দায়িত্বশীল হতে হবে। এটি আমার জন্য গৌরবের। আমাকে প্রমান করতে হবে এই নির্বাচনটি সঠিক ছিল।’
ক্রিকেটার অব দ্যা ২০২০ শতক এর তালিকায় স্থান পাওয়া বাকী ক্রিকেটাররা হলেন, ভারতীয় ব্যাটসম্যান সুমবান গিল, ইংল্যান্ডের ব্যাটসম্যান টম বেনটন, আফগানিস্তানের বাঁহাতি স্পিনার নুর আহমেদ, পাকিস্তানের ফাস্ট বোলার নাসিম শাহ, অস্ট্রেলিয়ার উইকেট রক্ষক ব্যাটসম্যান জস ফিলিপ, নিউজিল্যান্ডের অল রাউন্ডার রাচিন রবিন্দ্র, ভারতীয় ফাস্ট বোলার কার্তিক ত্যাগি, ইংল্যান্ডের ব্যাটসম্যান ওলি পপ, আফগানিস্তানের ব্যাটসম্যান ইব্রাহিম জাদরান, দক্ষিন আফ্রিকার ফাস্ট বোলার জেরাল্ড কোয়েতজি, ভারতীয় ব্যাটসম্যান জশ্ববি জয়শভাল, আফগানিস্তানের উইকেট রক্ষক ব্যাটসম্যান রহমতুল্লাহ গুরবাজ, ওয়েস্ট ইন্ডিজের ফাস্ট বোলার জয়ডেন সেলেস, পাকিস্তানি ব্যাটসম্যান হায়দার আলী, আফগানিস্তানের লেগস্পিনার কায়েস আহমেদ, অস্ট্রেলিয় ব্যাটসম্যান জ্যক ফ্রেসার ম্যাকগুর্ক, ভারতীয় ব্যাটসম্যান পৃথ্বী শ, পাকিস্তানী ফাস্ট বোলার হারিস রউফ ও শ্রীলংকার ন্যাটা স্পিনার ল্যাসিৎ এম্বুলদোনিয়া।
তবে এই তালিকার তরুন ক্রিকেটার নির্বাচনের জন্য বয়সের কোনা সীমাবদ্ধতা ছিলনা। সেখানে স্থান পাওয়া আফগান বাঁহাতি নুর আহমেদের বর্তমান বয়স ১৫ বছর। আর পাকিস্তানী ফাস্ট বোলার হারিস রউফের বয়স ২৬ বছর।
এদিকে বিশ^কাপ জয়ের পর বিসিবি অনুর্ধ ২১ দল গঠন করেছে। যেখানে অন্তর্ভুক্ত করা হয়েছে বিশ^কাপ জয়ী দলের সব ক্রিকেটার। তাদের বিশেষ একটি ক্যাম্পে অনুশীলন করানোর কথা ছিল। যাতে পরবর্তী জাতীয় দল গঠনে সহায়ক হয়।
তবে দেশ তথা বিশ^ব্যাপী কোভিড-১৯ ভাইরাসের সংক্রমন ছড়িয়ে পড়ায় অনুশীলনের পরিবর্তে এখন গৃহবন্দী হয়ে থাকতে হচ্ছে আকবর বাহিনীকে।
আকবর বলেন,‘ গত তিনমাস ধরে আমরা অনুশীলনের বাইরে। শুধুমাত্র ঢাকা প্রিমিয়ার লীগের একটি রাউন্ডে আমরা খেলার সুযোগ পেয়েছি। খেলায় ফিরে আসার জন্য আমরা মুখিয়ে আছি। তবে পরিস্থিতি ভাল নয়। আশা করি পরিস্থিতি আবারো স্বাভাবিক হবে এবং আমরা ক্রিকেট খেলার সুযোগ পাব।’