ভারতীয় ভিসা নিয়ে চিন্তায় পিসিবি

339

করাচি, ২৫ জুন ২০২০ (বাসস) : আন্তর্জাতিক ক্রীড়া সূচি অনুযায়ী তিন বছরের মধ্যে দু’টি বিশ্বকাপ আয়োজন করবে ভারতে। একটি টি-২০ ও অন্যটি ওয়ানডে বিশ্বকাপ। ২০১১ সালে হবে টি-২০ ও ২০২৩ সালে ভারতের মাটিতে হবে ওয়ানডে বিশ্বকাপ। কিন্তু দু’টি বিশ্বকাপ নিয়ে এখনই চিন্তা পড়ে গেছে ভারতের চিরপ্রতিন্দ্বন্দি পাকিস্তান। প্রস্তুতি বা ম্যাচ খেলার পরিকল্পনা নিয়ে নয়, ভারতীয় ভিসা পাওয়া নিয়ে চিন্তায় পড়ে গেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তাই ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) কাছে ভারতীয় ভিসার নিশ্চয়তা চায় পিসিবি।
ভারত-পাকিস্তানের রাজনৈতিক বৈরিতা বহুদিন ধরেই চলছে। আট বছর হয়ে গেল, কোন দ্বিপাক্ষিক সিরিজ খেলছে না ক্রিকেটের দুই পরাশক্তি। ক্রিকেট ছাড়াও পাকিস্তানের অন্যান্য খেলার খেলোয়াড়দের ভারতে প্রবেশে বাধাও দেওয়া হয়েছে বহুবার। খুব শীঘ্রই বা অদূর ভবিষ্যতে ভারত বা পাকিস্তানে দ্বিপাক্ষিক সিরিজ হবারও কোন সম্ভাবনা নেই। তাই ভারতের মাটিতে পরপর দু’টি বিশ্বকাপ হওয়া নিয়ে এখনই চিন্তায় পড়ে গেছে পিসিবি।
ভারতে প্রবেশে তারা ভিসা দেয় কি-না, সেটিই পিসিবির কাছে এখন চিন্তার কারন। এই চিন্তা থেকে মুক্তি পেতে আইসিসির শরণাপন্ন পিসিবি।
ইউটিউব চ্যানেল ক্রিকবাজকে দেয়া এক সাক্ষাৎকারে পিসিবির প্রধান নির্বাহী ওয়াসিম খান বলেন, ‘২০২১টি-২০ ও ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপ ভারতে হবে। ভারতের ভিসা বা অন্যান্য জটিলতা এড়াতে আমরা এরই মধ্যে আইসিসির কাছে লিখিত নিশ্চয়তা চেয়েছি। আইসিসি যেন বিসিসিআইকে আমাদের ভিসা এবং অন্যান্য কোন জটিলতা সৃস্টি না করতে নির্দেশ দেয়। পাশাপাশি বিসিসিআইও যেন আমাদের লিখিত নিশ্চিয়তা দেয়।’
ওয়াসিম আরও জানান, ‘গত কয়েক বছরে আমাদের অন্যান্য খেলার অনেক খেলোয়াড়কে ভারতীয় সরকার খেলতে যেতে দেয়নি তাদের দেশে। আর এই জন্যই আমরা দু’টি বিশ্বকাপ নিয়ে এখনই কথা বলছি। দু’টিই আইসিসির ইভেন্ট, তাই আইসিসিই বিষয়টি সমাধান করুক।’