লালমনিরহাটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারো স্পেস ইউনিভার্সিটির ভূমি অধিগ্রহণ শুরু

373

॥ মো. জাহাঙ্গীর আলম ॥
লালমনিরহাট, ২৫ জুন, ২০২০ (বাসস) : জেলায় বিশেষায়িত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারো স্পেস ইউনিভার্সিটির জমি অধিগ্রহণের কার্যক্রম আনুষ্ঠানিক ভাবে শুরু হচ্ছে। মুল ক্যাম্পাসের অবকাঠামো নির্মাণ কাজ আগামী জানুয়ারী মাসে শুরু হবে।
জেলা প্রশাসক আবু জাফর আজ বৃহস্পতিবার জানিয়েছেন, বিশেষায়িত এই ইউনিভার্সিটির মূল ক্যাম্পাস লালমনিরহাটে পরিত্যক্ত বিমানবন্দরে জমিতে হবে। সেই পরিকম্পনায় ৬৩৮ দশমিক ৫৪২৮ একর ভুমি অধিগ্রহন করা হবে।
বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, লালমনিরহাট সদর উপজেলার বিমানবন্দর সংলগ্ন এলাকায় এই বিশেষায়িত বিশ্ববিদ্যালয়ের জন্য ১১টি মৌজার ৫৮৬ দশমিক ২২০৩ একর ও স্থানীয়দের পুনর্বাসনের জন্য ৫২ দশমিক ৩২২৫ একর জমি অধিগ্রহণ করা হবে।
গতকাল বুধবার এ সংক্রান্ত যাবতীয় প্রয়োজনীয় কাগজপত্র লালমনিরহাটের জেলা প্রশাসকের হাতে (আবেদনপত্র) জমা দেয় উপাচার্য এয়ার ভাইস মার্শাল ফজলুল হক। এসময়, লালমনিরহাট বিমান বাহিনীর স্টেশন অফিসার উইং কমান্ডার খায়রুল মামুন, লালমনিরহাট পুলিশ সুপার আবিদা সুলতানা, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) রাশেদুল হক প্রধান ও উপাচার্যের সঙ্গে আসা বিশ্ববিদ্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
লালমনিরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) রাশেদুল হক প্রধান জানান, সদর উপজেলার হারাটি ও মহেন্দ্রনগর ইউনিয়নের ১১টি মৌজার মোট ৬৩৮ দশমিক ৫৪২৮ একর জমি অধিগ্রহণের জন্য প্রয়োজনীয় কাগজসহ আবেদনপত্র তারা পেয়েছেন। তিনি বলেন, ‘আমরা সর্বোচ্চ স্বচ্ছতা নিশ্চিত করার চেষ্টা করবো।’ তিনি বলেন, কিসমত হারাটির ৪৫ দশমিক ৯৮৫০, নামুড়ী হারাটির ৯৮ দশমিক ৬৩০০, ফকিরটারী ১০০ দশমিক ৮৭৭৫, আটবিলের ১৪৫ দশমিক ৪০২৫, আটবিল দর্পলষ্করের ২৯ দশমিক ৩৭০০, তালুক হারাটির ৭৭ দশমিক ৩৬১০, পশ্চিম আমবাড়ির ৩০ দশমিক ৮০৭৫, হাড়ীভাঙার ৫৪ দশমিক ১২৬৮, চিনিপাড়ার ৩ দশমিক ৬৬০০ একর জমি বিশ্ববিদ্যালয়ের জন্য এবং আটবিলের ৪৩ দশমিক ৬০৫০, আরাজি চোঙাদারার ৮ দশমিক ৭১৭৫ একর জমি স্থানীয়দের পুনর্বাসনের জন্য অধিগ্রহণের প্রস্তাব করা হয়েছে।
জেলা প্রশাসক আবু জাফর বলেন, দ্রুত জমি অধিগ্রহণ কার্যক্রম শেষ করা হবে। বিশ্ববিদ্যালয়টির অবকাঠামো নির্মাণ কাজ ২০২১ সালের জানুয়ারি মাসে শুরু হতে পারে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ২০১৯ সালের ২৮ ফেব্রুয়ারি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারো স্পেস বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য বিলটি জাতীয় সংসদে উপস্থাপন করলে, তা কণ্ঠ ভোটে পাস হয়। এরপরই ভিসি হিসেবে নিয়োগ পান এয়ার ভাইস মার্শাল এএইচএম ফজলুল হক। রাজধানী ঢাকার পুরাতন বিমানবন্দরের অস্থায়ী ক্যাম্পাসে ২০২০-২০২১ শিক্ষা বর্ষে প্রথম শিক্ষার্থী ভর্তি করা হয়। লালমনিরহাটে অবকাঠামো নির্মাণ কাজ শেষ করা হলে এখানে এই অস্থায়ী ক্যাম্পাস সরিয়ে আনা হবে। এটাই হবে মূল ক্যাম্পাস।