বাসস বিদেশ-৬ : বসতি সম্প্রসারণে ইসরাইলের প্রতি জাতিসংঘ, ইউরোপীয়দের সতর্কতা, যুক্তরাষ্ট্রের সবুজ সংকেত

110

বাসস বিদেশ-৬
ইসরাইল-ফিলিস্তিন-জাতিসংঘ
বসতি সম্প্রসারণে ইসরাইলের প্রতি জাতিসংঘ, ইউরোপীয়দের সতর্কতা, যুক্তরাষ্ট্রের সবুজ সংকেত
জাতিসংঘ (যুক্তরাষ্ট্র), ২৫ জুন, ২০২০ (বাসস ডেস্ক): অধিকৃত ফিলিস্তিনী ভূমিতে বসতি সম্প্রসারণের বিষয়ে বুধবার ইসরাইলকে সতর্ক করেছে জাতিসংঘ, ইউরোপ ও আরব লীগ। তারা বলছে, এই উদ্যোগ শান্তিকে ধূলিস্যাৎ করবে। তবে, যুক্তরাষ্ট্র ইসরাইলকে সবুজ সংকেত দিয়েছে।
ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু আর মাত্র এক সপ্তাহের মধ্যে তার বসতি সম্প্রসারণ পরিকল্পা বাস্তবায়নের কাজ শুরু করবেন। এরইমধ্যে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অধিবেশনের মধ্য দিয়ে নেতানিয়াহুকে এ পদক্ষেপ থেকে সরে দাঁড়ানোর অনুরোধ জানানোর চূড়ান্ত সুযোগ পেল আন্তর্জাতিক মহল।
ভার্চুয়াল এই বৈঠকে জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস বলেন, আমি সম্প্রসারণ পরিকল্পনা বাতিলে ইসরাইলের প্রতি আহ্বান জানাচ্ছি।
গুতেরেস বলেন, সম্প্রসারণ পরিকল্পনা বাস্তবায়ন করা হলে তা হবে জাতিসংঘ সনদসহ আর্ন্তজাতিক আইনের মারাত্মক লংঘন।
ইসরাইলী প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সরকার বলেছে, তারা ১ জুলাই থেকে সম্প্রসারণ প্রক্রিয়া শুরু করতে পারে।
পশ্চিমতীর ছাড়াও জর্ডান উপত্যাকায় ইসরাইল তার বসতি স্থাপনের পরিকল্পনা করেছে।
ইউরোপের সাত দেশ বেলজিয়াম, ব্রিটেন, এস্তোনিয়া, ফ্রান্স, জার্মানী, আয়ারল্যান্ড ও নরওয়ে এক যৌথ বিবৃতিতে বসতি সম্প্রসারণের বিষয়ে সতর্ক করে বলেছে, এটি মধ্যপ্রাচ্যে পুনরায় শান্তি প্রক্রিয়া শুরুর সম্ভাবনাকে মারাত্মকভাবে ব্যাহত করবে।
তারা হুঁশিয়ার করে বলেছে, আর্ন্তজাতিক আইনের আওতায় সম্প্রসারণ ইসরাইলের সাথে আমাদের ঘনিষ্ঠ সম্পর্ককে প্রভাবিত করবে এবং আমরা একে স্বীকৃতি দেব না।
আরব লীগ মহাসচিব আহমেদ আবুল ঘেইত বলেছেন, সম্প্রসারণ ভবিষ্যতের যে কোন শান্তির সম্ভাবনাকে ধ্বংস করবে এবং এটি আঞ্চলিক স্থিতিশীলতার জন্যেও হুমকি।
তবে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন সম্প্রসারণ পরিকল্পনার সমালোচনা করতে অস্বীকৃতি জানিয়েছে। এমনকি ফিলিস্তিনী ভূমিতে ইহুদি বসতি অবৈধ বিশ্বের অধিকাংশ দেশের সঙ্গে এ বিষয়ে ঐকমত্যেও অস্বীকৃতি জানিয়েছে দেশটি।
কিন্তু যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেট দলের জো বাইডেন বসতি সম্প্রসারণের বিরোধিতা করেছেন।
এদিকে, জাতিসংঘে ফিলিস্তিনী প্রতিনিধি রিয়াদ আল মালকি বলেছেন, বসতি সম্প্রসারণ হবে একটি অপরাধ।
তিনি সতর্ক করে দিয়ে বলেন, ইসরাইল এই পদক্ষেপ নিয়ে এগিয়ে গেলে ফিলিস্তিন আন্তর্জাতিক বিচার আদালতের দ্বারস্থ হতে পারে এবং ইসরাইলের বিরুদ্ধে অবরোধ আরোপ করতে দেশগুলোর প্রতি আহ্বান জানান।
বাসস/জুনা/১৭২৪/আরজি