বাসস ক্রীড়া-১৭ : আমি ৫-১০ বছর নিষিদ্ধ হতে পারতাম : সাকিব

224

বাসস ক্রীড়া-১৭
ক্রিকেট-সাকিব
আমি ৫-১০ বছর নিষিদ্ধ হতে পারতাম : সাকিব
ঢাকা, ২৪ জুন ২০২০ (বাসস) : জুয়াড়ির তথ্য গোপন করায় আইসিসি কর্তৃক বর্তমানে আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ রয়েছেন বাংলাদেশের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ক্রিকেটে নিষিদ্ধ হবার পর এই প্রথম সাকিব জানালেন, আসলে তার কি ভুল হয়েছিলো।
গেল অক্টোবরে আইসিসি কর্তৃক দুই বছরের জন্য, যার মধ্যে এক বছর স্থগিতাদেশসহ নিষেধাজ্ঞা পান সাকিব। এরপর থেকেই ক্রিকেটে নিষিদ্ধ রয়েছেন তিনি। । চলতি বছরের অক্টোবরে আবারও ক্রিকেটে ফেরার কথা রয়েছে সাকিবের।
ক্রিকবাজের অনলাইনে হার্শা ভোগলের সাথে আলাপকালে নিজের নিষেধাজ্ঞা নিয়ে কথা বলেন সাকিব। তিনি জানান, তার অপরাধের কারণে ৫-১০ বছরের নিষেধাজ্ঞাও আসতে পারত। জুুয়াড়ির কাছ থেকে তিন বার ম্যাচ পাতানোর প্রস্তাব পাবার পরেও তা গোপন করেছিলেন সাকিব। বিষয়টি চোখে পড়েছে আইসিসি’র দুর্নীতি দমন কমিশনের। সাকিবের লুকানো তথ্য একত্রিত করে, তাকে নিষিদ্ধ করা হয়।
তবে দীর্ঘদিন ক্রিকেট খেলার পরও বিশ্বের এক নম্বর অলরাউন্ডার কেন জুুয়াড়ির তথ্য গোপন করেছিলেন, তা এখনো অজানা ক্রিকেপ্রেমিদের কাছে। অবশেষে সেই অজানা কথা জানালেন সাকিব নিজেই।
সাকিব বলেন, ‘আমি এটাকে খুব বেশি হালকাভাবে নিয়েছিলাম। আমি জুয়াড়িকে বেশি গুরুত্ব দিতে চাইনি। আমি যখন দুর্নীতি দমন কর্মকর্তার সঙ্গে দেখা করলাম এবং তাদের বললাম, তারা সবকিছু জানে, সব প্রমাণ দিলাম তাদের। সত্যি কথা বলতে, আমি সবকিছু সত্য বলেছি ও তাদের প্রমাণও দিয়েছি, এই কারণেই মাত্র ১ বছরের জন্য আমাকে নিষিদ্ধ করা হয়। নয়তো আমাকে ৫-১০ বছরের জন্য নিষিদ্ধ করা হতো।’
গত বছরের জানুয়ারিতে শ্রীলংকা ও জিম্বাবুয়ের বিপক্ষে ত্রিদেশীয় চলাকালীন দ্বিতীয়বারের মত জুয়াড়ির কাছ থেকে প্রস্তাব পান সাকিব।
বর্তমানে পরিবারের সাথে যুক্তরাষ্ট্রে থাকা সাকিব মনে করেন, একটি ‘ছোট্ট’ ভুল করেছিলেন। যার জন্য অনেক বড় শাস্তি পেতে হয়েছে তাকে।
সাকিব বলেন, ‘আমার মনে হয়, আমি বোকার মতো ভুল করেছিলাম। কারণ যে অভিজ্ঞতা আমার আছে, যে পরিমাণ আন্তর্জাতিক ম্যাচ আমি খেলেছি এবং দুর্নীতি দমন ধারা নিয়ে যতগুলি ক্লাস করেছি, আমার সেই ভুল করা উচিত হয়নি। সেটা নিয়ে আমি অনুতপ্ত। আমার তাড়াতাড়ি তাদের জানানো উচিত ছিলো।’
তিনি আরও বলেন, ‘আমি আগেও বলেছি, আমি বিষয়টিকে হালকাভাবে নিয়েছিলাম। এটিই আমার বড় ভুল ছিলো। জুয়াড়ির কাছ থেকে পাওয়া মেসেজ বা কলের কোন গুরুত্ব দিতে চাইনি আমি। আমি এখন এটি কঠিনভাবে শিখেছি। নিরাপদে থাকতে হলে দুর্নীতি দমন কর্তাদের জানানো উচিত ছিলো। এই শিক্ষা আমি পেয়েছি এবং আমি মনে করি, এটি অনেক বড় শিক্ষা।’
সাকিব আরও বলেন, ‘কখনও কখনও মনে হয়, কী আর হবে, কিছুই হবে না। আমি তো ভুল কিছু করছি না। কিন্তু আইন বা নিয়মের দিক থেকে ঠিকই ভুল হচ্ছে। অনেক সময় এটি মনে থাকে না। এটা আমার ক্ষেত্রে হয়েছিল। আমি কখনোই ভাবতে পারিনি, এমনকি আমার মাথায়ও আসেনি যে ভুল করতে পারি। সেই ভুলই আমি করেছি।’
বাসস/এএমটি/২০১৩/স্বব