সিলেট ওসমানী মেডিকেল ল্যাবে করোনা টেস্টের সংখ্যা বাড়ানো হয়েছে

351

সিলেট, ২৪ জুন, ২০২০(বাসস): সিলেট ওসমানী মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে বাড়ানো হয়েছে করোনার নমুনা পরীক্ষার সংখ্যা। সিলেটবাসীর দাবী ও করোনা পরীক্ষায় মানুষের চাহিদা পূরনে এ উদ্যোগ নেওয়া হয়েছে।
ল্যাবের শুরু থেকে প্রতিদিন সর্বোচ্চ ১৮৮টি নমুনা পরীক্ষা করা হতো। মঙ্গলবার ওসমানীর ল্যাবে তিন সেট অর্থাৎ ২৮২টি নমুনা পরীক্ষা করা হয়।এখন থেকে প্রতিদিনই এই ল্যাবে তিন সেট অর্থাৎ ২৮২টি নমুনা পরীক্ষা করা হবে।
সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপপরিচালক হিমাংশু লাল রায় এ তথ্য জানিয়েছেন । তিনি বলেন, আজ দ্বিতীয় দিনের মতো ওসমানীর ল্যাবে তিন সেট নমুনা পরীক্ষা করা হয়েছে। এরআগে একদিন তিন সেট হয়েছিল। তবে এখন থেকে প্রতিদিনই ২৮২টি নমুনা পরীক্ষা করা হবে।
জানা গেছে, ওসমানীতে পিসিআর ল্যাবে শুরুথেকেই সর্বোচ্চ দুই সেট করোনা নমুনা পরীক্ষা করা হতো। কিন্তু প্রতিদিন সিলেট জেলায় নমুনা সংগ্রহ করা হতো প্রায় চারশতাধিক। এতে ল্যাবে সৃষ্টি হত নমুনা জট। বেশী নমুনা জমে গেলে সেগুলো পাঠানো হতো ঢাকায়। আর সেক্ষেত্রে রিপোর্ট আসতে সময় লেগে যেত প্রায় দুই সপ্তাহ।
এর প্রেক্ষিতেই স্থানীয় সংসদ সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী ড,এ কে আব্দুল মোমেনের প্রচেষ্টায় মঙ্গলবার থেকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে করোনা টেস্টের সংখ্যা বাড়ানো হয়েছে।
এদিকে মঙ্গলবার ওসমানীর ল্যাবে ২৮২ নমুনা পরীক্ষায় আরো ৭৯ জন করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। শনাক্তরা সকলেই সিলেট জেলার বাসিন্দা।