বাসস দেশ-৪৪ : পাকিস্তান হাইকমিশনের অর্ধেক জনশক্তি কমাতে বলেছে ভারত

213

বাসস দেশ-৪৪
ভারত-পাকিস্তান-রাজনীতি
পাকিস্তান হাইকমিশনের অর্ধেক জনশক্তি কমাতে বলেছে ভারত
॥ আমিনুল ইসলাম মির্জা ॥
নয়াদিল্লী, ২৩ জুন, ২০২০ (বাসস) : পাকিস্তানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক অবনতির একটি আপাত পদক্ষেপে ভারত আজ এখানে পাকিস্তান হাই কমিশনের কর্মী ৫০ শতাংশ কমানোর আহ্বান জানিয়েছে।
নয়াদিল্লী একই অনুপাতে ইসলামাবাদ মিশনে তাদের কর্মী সংখ্যাও হ্রাস করবে। আজ পাকিস্তানের চার্জ দ্য অ্যাফেয়ার্র্স সৈয়দ হায়দার শাহকে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করে এই সিদ্ধান্ত জানানো হয়।
আজ সন্ধ্যায় মন্ত্রণালয়ের জারি করা এক বিবৃতিতে বলা হয়, সৈয়দ হায়দার শাহকে জানানো হয়েছে যে, কর্মী কমানোর সিদ্ধান্ত সাত দিনের মধ্যে বাস্তবায়ন করতে হবে।
গুপ্তচরবৃত্তির অভিযোগে দিল্লীতে পাকিস্তান হাইকমিশনের দুই কর্মীকে পুলিশ বহিষ্কারের কয়েক সপ্তাহ পর এই সিদ্ধান্ত নেওয়া হয়। পাল্টা ব্যবস্থা হিসেবে, সম্প্রতি পাকিস্তানের নিরাপত্তা সংস্থাগুলো ইসলামাবাদে ভারতীয় হাই কমিশনের দুই কর্মীকে তুলে নেয় এবং একটি সড়ক দুর্ঘটনা মামলায় তাদের আটক করে।
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় পাকিস্তান মিশনের চার্জ দ্য অ্যাফেয়ার্সকে বলেছে যে, ভারত নয়াদিল্লীতে তার হাই কমিশনের কর্মকর্তাদের কার্যকলাপ নিয়ে বারবার উদ্বেগ প্রকাশ করেছে।
শাহকে বলা হয়, তারা গুপ্তচরবৃত্তির কাজে নিয়োজিত ছিলেন এবং সন্ত্রাসী সংগঠনগুলোর সঙ্গে লেনদেন করেছে… তাদের কর্মকর্তারা এমন সব কর্মকান্ডে লিপ্ত হয়েছেন যা হাইকমিশনে তাদের বিশেষ মর্যাদার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, পাকিস্তান একই সময়ে ইসলামাবাদে নিয়োজিত ভারতীয় হাইকমিশনের কর্মকর্তাদের বৈধ কূটনৈতিক কাজ পরিচালনা থেকে বিরত রাখতে ভীতি প্রদর্শন করেছে।
এই প্রসঙ্গে বলা হয়, সম্প্রতি দুই ভারতীয় কর্মকর্তাকে বন্দুকের মুখে অপহরণ এবং তাদের সঙ্গে খারাপ ব্যবহার প্রমাণ করে যে, পাকিস্তান এই পথেই পা দিয়েছে।
এতে বলা হয়, তাই ভারত সরকার নয়াদিল্লীতে পাকিস্তান হাইকমিশনে অর্ধেক কর্মী কমানোর সিদ্ধান্ত নিয়েছে।
বিবৃতিতে আরও বলা হয়েছে, ভারতও ইসলামাবাদে তার নিজস্ব কর্মী সংখ্যা একই অনুপাতে কমিয়ে আনবে এবং সাত দিনের মধ্যে এই সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে।
বাসস/এআইএম/অনুবাদ-এসই/২৩১৮/-শআ