বাসস দেশ-৪৩ : পুলিশ কনস্টেবল নিয়োগ প্রক্রিয়া আধুনিকায়নে আইজিপি’র গুরুত্বারোপ

214

বাসস দেশ-৪৩
আইজিপি-নিয়োগ প্রক্রিয়া
পুলিশ কনস্টেবল নিয়োগ প্রক্রিয়া আধুনিকায়নে আইজিপি’র গুরুত্বারোপ
ঢাকা, ২৩ জুন, ২০২০ (বাসস) : পুলিশ কনস্টেবল নিয়োগ প্রক্রিয়া আধুনিকায়নের ওপর গুরুত্ব আরোপ করেছেন পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) ড. বেনজীর আহমেদ।
আইজিপি আজ বিকালে পুলিশ হেডকোয়ার্টার্সে অনুষ্ঠিত কনস্টেবল পদে নিয়োগ প্রক্রিয়ার আধুনিকায়ন সংক্রান্ত হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট ডিরেক্টরেটের কর্মকর্তাদের সাথে এক সভায় এ গুরুত্ব আরোপ করেন।
পুলিশ সদর দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।
আইজিপি কনস্টেবল পদে শারীরিক, মানসিক, বুদ্ধিবৃত্তিক এবং নৈতিকভাবে অধিকতর সক্ষম ও যোগ্য প্রার্থী নিয়োগের জন্য আবেদন ও নিয়োগ প্রক্রিয়া আধুনিকায়ন করতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা প্রদান করেন।
পুলিশ কনস্টেবল নিয়োগ পদ্ধতিতে আবেদন প্রক্রিয়াা অনলাইন করার পাশাপাশি আবেদন ফরম যেন সহজবোধ্য ও সাধারণ মানুষ সহজেই বুঝতে পারে সেদিকে খেয়াল রেখে আবেদন ফরম প্রণয়ন এবং পরীক্ষা পদ্ধতি অনুসরণের জন্য সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাদের নির্দেশনা দেন আইজিপি।
আইজিপি বলেন, কনস্টেবল নিয়োগ প্রক্রিয়ায় যে কোনো ধরনের দুর্নীতি ও অনিয়ম রোধে একটি বাস্তবসম্মত পদ্ধতি অবলম্বন করতে হবে। প্রার্থীদের ভেরিফিকেশনের জন্য যথাযথ সিকিউরিটি ফিচারস অনুসরণ করতে হবে, যাতে কেউ ভুয়া ঠিকানা বা ভুল তথ্য দিয়ে চাকরি না পায় এবং কোন অসাধু চক্র কোনোভাবেই নিয়োগ প্রক্রিয়াকে প্রশ্নবিদ্ধ করতে না পারে, সেদিকে খেয়াল রাখতে হবে।
আইজিপি বলেন, নিয়োগ প্রাপ্তদের জন্য দীর্ঘ মেয়াদি ও উন্নত প্রশিক্ষণের পরিকল্পনা গ্রহণ এবং তাদের ক্যারিয়ার প্ল্যান প্রস্তুত ও তা বাস্তবায়ন করতে হবে।
তিনি সকল পদমর্যাদার পুলিশ কর্মকর্তার জন্য স্ট্র্যাটেজিক, অপারেশনাল এবং টেকটিক্যাল পর্যায়ে প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণের নির্দেশনা প্রদান করেন।
জনগণকে দ্রুততম সময়ে কাঙ্খিত সেবা প্রদানের লক্ষ্যে পুলিশ কর্মকর্তাদেরকে আরো বেশি দক্ষ, চৌকস ও করিৎ কর্মা হওয়ার আহ্বান জানিয়ে আইজিপি বলেন, পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি নিয়মিত পড়াশোনা ও জ্ঞান অর্জনের মাধ্যমে পেশাগত দক্ষতার উন্মেষ ঘটাতে হবে। দেশ ও জনগণের কল্যাণে নিজেদের যোগ্যতার বিকাশ ও তা সদ্ব্যবহারের কোন বিকল্প নেই বলেও উল্লেখ করেন আইজিপি।
সভায় পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এফএইচ/২২৪২/স্বব