বাসস বিদেশ-১২ : আফগানিস্তানে এক সপ্তাহে তলেবান সন্ত্রাসে নিরাপত্তাবাহিনীর ২৯১ জন সদস্য নিহত : সরকার

225

বাসস বিদেশ-১২
আফগান-সংঘাত-তালেবান
আফগানিস্তানে এক সপ্তাহে তলেবান সন্ত্রাসে নিরাপত্তাবাহিনীর ২৯১ জন সদস্য নিহত : সরকার
কাবুল, ২৩ জুন, ২০২০ (বাসস ডেস্ক): আফগানিস্তানে তালেবানরা গত এক সপ্তাহে সন্ত্রাস চালিয়ে নিরাপত্তা বাহিনীর ২৯১ সদস্যকে হত্যা করেছে। একজন উচ্চ পদস্থ সরকারি কর্মকর্তা সোমবার তালেবান বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযোগ এনে বলেন, সম্ভাব্য এক আলোচনার প্রাক্কালে তারা এ ধরনের সন্ত্রাস চালিয়েছে। খবর এএফপি’র।
জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জাভিদ ফয়সাল বলেন, গত সপ্তাহ ছিল ১৯ বছর ধরে চলমান যুদ্ধের সবচেয়ে রক্তক্ষয়ী সপ্তাহ।
ফয়সাল টুইটারে জানান, এ সময়ে ৩২ টি প্রদেশে মোট ৪২২ টি তালেবান হামলায় নিরাপত্তা বাহিনীর ২৯১ জন সদস্য নিহত ও অপর ৫৫০ জন আহত হয়েছে। তিনি বলেন,‘তালেবানদের সন্ত্রাস হ্রাসের প্রতিশ্রুতি অর্থহীন এবং তাদের কার্যকলাপ শান্তি কায়েমের বক্তব্যের সঙ্গে সাংঘর্ষিক।’
তবে সরকারের দেয়া গত সপ্তাহের এই পরিসংখ্যানকে নাকচ করেছে তালেবানরা। তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ এএফপিকে বলেন, ‘শান্তি প্রক্রিয়া নিয়ে আন্ত:আফগান আলোচনাসমূহকে বিঘিœত করার উদ্দেশ্যে শত্রুপক্ষ এধরণের অপপ্রচার চালিয়েছে।’
এদিকে সোমবার মন্ত্রী পরিষদের এক বৈঠকে সন্ত্রাসের জন্য তালেবানদের দায়ী করে এর নিন্দা জানিয়েছেন প্রেসিডেন্ট আশরাফ ঘানি। ঘানি বলেন, সরকার লক্ষ্য করছে যে, শান্তির লক্ষ্যে প্রতিশ্রুতিবদ্ধ চেতনার ্িবরুদ্ধে সন্ত্রাস চলছে।
বাসস/অনু- জেজেড/২২২২/স্বব