বাসস দেশ-৩৮ : করোনাকালে ডিজিটাল বাংলাদেশ আরও বাস্তব ও জীবন্ত হয়েছে : মোস্তাফা জব্বার

236

বাসস দেশ-৩৮
টেলিযোগাযোগ মন্ত্রী -ডাকটিকিট-অবমুক্ত
করোনাকালে ডিজিটাল বাংলাদেশ আরও বাস্তব ও জীবন্ত হয়েছে : মোস্তাফা জব্বার
ঢাকা, ২৩ জুন, ২০২০ (বাসস): ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, করোনাকালে ডিজিটাল বাংলাদেশ মানুষের জীবন যাত্রায় চরম দুর্ভোগ লাগবে নিরাপদ অবলম্বন হিসেবে রূপান্তর লাভ করেছে। শতশত বছরের পশ্চাৎপদতা অতিক্রম করে গত ১১ বছরে ডিজিটাল দুনিয়ায় বাংলাদেশ নেতৃত্বের জায়গায় উপনীত হয়েছে।
মন্ত্রী আজ মঙ্গলবার ঢাকায় তাঁর দপ্তর থেকে আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠবার্ষিকী এবং ১৯৭৫ সালের ১৪ জুন বেতবুনিয়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক উপগ্রগ ভূ-কেন্দ্র উদ্বোধন উপলক্ষে স্মারক ডাকটিকিট অবমুক্ত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, ডাক অধিদপ্তর, বিটিসিএল, সাবমেরিন ক্যাবল লিমিটেড, টেলিটক এবং খুলনা টেলিফোন ক্যাবল ইন্ডাস্ট্রিসহ ডাক ও টেলিযোগাযোগ বিভাগের কর্মকতারা এ সময় জুম ভিডিও কনফারেন্সিংয়ে সংযুক্ত ছিলেন।
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, ১৯৭৩ সালে আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন্স ইউনিয়ন (আইটিইউ) ও ইউপিইউ এর সদস্য পদ অর্জন এবং ১৯৭৫ সালের ১৪ জুন বেতবুনিয়ায় উপগ্রহ ভূ-কেন্দ্র চালু করা ছিলো বাংলাদেশকে ডিজিটাল যোগাযোগ প্রযুক্তি দুনিয়ায় এগিয়ে নেওয়ার সোপান। যুদ্ধের ধ্বংসস্তুপের ওপর দাঁড়িয়েও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই তিনটি অভাবনীয় দূরদৃষ্টি সম্পন্ন কর্মসূচির মধ্যদিয়ে তথ্য যোগাযোগ বিকাশের বীজ বপন করেছিলেন, যা তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে আজ ডিজিটাল বাংলাদেশে রূপান্তর লাভ করেছে।
মন্ত্রী ১৯৪৯ সালের ২৩ জুন ঢাকার রোজ গার্ডেনে পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ প্রতিষ্ঠার প্রয়োজনীয়তা ও এর ঐতিহাসিক প্রেক্ষাপট তুলে ধরে বলেন, জাতির ইতিহাস, তার সংগ্রামের ইতিহাস না জানলে আত্মপরিচয় জানা হয় না। আওয়ামী লীগের ইতিহাস শোষণ ও বৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদের ইতিহাস, সমাজে সাম্য প্রতিষ্ঠার সংগ্রামের ইতিহাস।
তিনি বলেন ‘ঐতিহাসিক দুটি বিষয়ে ডাক অধিদপ্তর দুটি স্মারক ডাকটিকিট অবমুক্ত করছে। এই দুটি স্মারক ডাকটিকিট প্রধানমন্ত্রী অবমুক্ত করার কথা ছিল। করোনা পরিস্থিতির কারণে তা হয়ে উঠেনি। তার একজন কর্মী হিসেবে এই স্মারক ডাক অবমুক্ত করতে পেরে আমি গর্ববোধ করছি’।
পরে মন্ত্রী স্মারক ডাকটিকিট দুটি অবমুক্ত করেন।
ডাক অধিদপ্তরের মহাপরিচালক শুধাংশু শেখর ভদ্র অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো: নূর-উর-রহমান, অতিরিক্ত সচিব শাহাদাত হোসেন এবং ডাক অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক হারুন উর রশীদ অনুষ্ঠানে ভিডিওতে সংযুক্ত থেকে বক্তৃতা করেন।
বাসস/সবি/এমএন/২০৫৪/-শআ