বাসস দেশ-৩৭ : ভারত এ বছর হজ করতে মুসলমানদের পাঠাবে না : ভারত সরকার

229

বাসস দেশ-৩৭
ভারত-হজ-মুসলিম
ভারত এ বছর হজ করতে মুসলমানদের পাঠাবে না : ভারত সরকার
॥ আমিনুল ইসলাম মির্জা ॥
নয়াদিল্লী, ২৩ জুন, ২০২০ (বাসস) : করোনা মহামারীর কারণে এবং হজ যাত্রীদের কল্যাণের কথা বিবেচনা করে এ বছর পবিত্র হজ পালনে ভারত মুসলমানদের সৌদি আরবে পাঠাবে না।
সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী মুখতার আব্বাস নাকভি আজ সংবাদ মাধ্যমকে বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি, ভারত থেকে মুসলমানরা সৌদি আরবে হজ করতে যাবে না। কারণ আয়োজক দেশটি এ বছর করোনা মহামারীর কারণে হজ যাত্রীদের না পাঠানোর পরামর্শ দিয়েছে।
তিনি বলেন, অনলাইন পদ্ধতিতে আবেদনকারীদের জমা দেয়া পুরো অর্থ অবিলম্বে কোন কর্তন ছাড়াই আবেদনকারীদের ব্যাংক একাউন্টে ফেরত দেয়ার প্রক্রিয়া শুরু হয়েছে।
ভারত থেকে এ বছর ২ হাজার ৩ শ’ নারীসহ মোট ২ লাখ ১৩ হাজার মুসলমান আসন্ন পবিত্র হজ পালনের জন্য আবেদন করেছিলেন।
২ হাজার ৩ শ’ জন নারী, যারা এ বছর মেহরাম (পুরুষ সঙ্গী) ছাড়া হজ করার জন্য আবেদন করেছেন, তাদের ২০২০ সালের আবেদনের ভিত্তিতে ২০২১ সালে হজে যাওয়ার অনুমতি দেওয়া হবে।
মন্ত্রী আরও জানান, যেসব মহিলা মেহরাম ছাড়া হজ করার জন্য নতুন আবেদন করবেন, তাদেরও আগামী বছর হজে যাওয়ার অনুমতি দেওয়া হবে।
গত বছর মোট ২ লাখ ভারতীয় মুসলমান হজ পালন করেছিলেন। এই হজযাত্রীদের মধ্যে ৫০ শতাংশ মহিলা ছিল।
সরকারি তথ্য অনুযায়ী, মুসলিম নারীরা মেহরাম (পুরুষ সঙ্গী) ছাড়া হজ পালন করতে পারবেন বলে ভারত সরকার ২০১৮ সালে নিশ্চিত করার পর মোট ৩ হাজার ৪০ জন নারী হজ পালন করেছিলেন।
গত রাতে সৌদি আরব একটি বিবৃতিতে জানায়, করোনা মহামারী পরিস্থিতির কারণে এবং জনসাধারণের ভিড়ে ও বড় সমাবেশে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার ঝুঁকির কারণে সিদ্ধান্ত নেয়া হয়েছে যে, সৌদি আরবে অবস্থানরত বিভিন্ন দেশের নাগরিকসহ খুব কম সংখ্যক লোকের অংশগ্রহনে এ বছরের হজ অনুষ্ঠিত হবে।
বিবৃতিতে আরও বলা হয়েছে, হজ পালনকালে জনস্বাস্থ্যের দৃষ্টিকোণ থেকে নিরাপদ ব্যবস্থা নিশ্চিত করতে সকল প্রতিরোধমূলক ব্যবস্থা এবং প্রয়োজনীয় সামাজিক দূরত্ব বজায় লাখার নির্দেশিকা অনুসরণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
বাসস/এআইএম/অনুবাদ-এসই/২০৫২/-শআ