বাসস দেশ-২৪ : গৃহকর্মী সুরক্ষায় আইন হবে : শ্রম প্রতিমন্ত্রী

182

বাসস দেশ-২৪
শিশু-শ্রম-নিরসন-কর্মশালা
গৃহকর্মী সুরক্ষায় আইন হবে : শ্রম প্রতিমন্ত্রী
নেত্রকোনা, ২২ জুলাই, ২০১৮ (বাসস) : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক বলেছেন, গৃহকর্মী সুরক্ষায় নীতিমালা করা হয়েছে, এখন এ বিষয়ে আইন করবে সরকার।
তিনি বলেন, ২০২১ সালের মধ্যে ঝুঁকিপূর্ণ শিশু শ্রম নিরসনে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে সকলের সহযোগিতা নিয়ে দেশব্যাপী প্রচারণা চালানো হচ্ছে।
আজ রোববার নেত্রকোনা জেলা প্রশাসক সম্মেলনকক্ষে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত ‘ঝুঁকিপূর্ণ শিশু শ্রম নিরসন এবং গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫ বাস্তবায়ন” শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী একথা বলেন।
তিনি বলেন, ঝুঁকিপূর্ণ শিশু শ্রম নিরসন প্রকল্পের আওতায় কারিগরি প্রশিক্ষণ দিয়ে স্বাবলম্বি হতে সহায়তার জন্য বিভাগীয় শহরগুলোতে এক লাখ শিশুকে চিহ্নিত করা হয়েছে।
মো. মুজিবুল হক জেলা প্রশাসকগণকে নিজ নিজ জেলায় কোন খাতে কি পরিমাণ শিশু ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত রয়েছে তার একটি তালিকা শ্রম মন্ত্রণালয়ে পাঠানোর আহ্বান জানিয়ে বলেন, যাতে তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করা যায়।
কর্মশালায় বিশেষ অতিথির বক্তৃতায় যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয় শিশুদের দেশের ভবিষ্যত কর্ণধার উল্লেখ করে বলেন, তাদের উপযুক্ত করে গড়ে তুলতে আমাদের আরো মানবিক হতে হবে, আমাদের দৃষ্টিভঙ্গি বদলাতে হবে।
মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান বলেন, শ্রম মন্ত্রণালয় ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসনে তিন বছর মেয়াদী প্রায় তিন’শ কোটি টাকার প্রকল্প গ্রহণ করা হয়েছে। এ প্রকল্পের মাধ্যমে শিশুদের উপযুক্ত হয়ে গড়ে উঠার সুযোগ করে দিতে বাবা-মাকে সহায়তা করা হবে।
জেলা প্রশাসক মঈনউল ইসলামের সভাপতিত্বে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. শামসুজ্জামান ভুঁইয়া, অতিরিক্ত সচিব খোন্দকার মোস্তাক হোসেন, জেলা পরিষদের চেয়ারম্যান প্রশান্ত কুমার রায়, জেলা আওয়ামী লীগের সভাপতি মতিউর রহমান এবং নেত্রকোনা পৌর মেয়র নজরুল ইসলাম খান বক্তৃতা করেন।
কর্মশালায় নেত্রকোনা জেলার উপজেলা সমুহের চেয়ারম্যান, সকল উপজেলা নির্বাহী অফিসার, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবং সরকারী-বেসরকারী সংস্থা সমূহের প্রতিনিধি ও বিভিন্ন গণমাধ্যম প্রতিনিধি অংশগ্রহণ করেন।
ঝুঁকিপূর্ণ শিশু শ্রম নিরসনে আইনের যথাযথ বাস্তবায়নের তাগিদ দেন এবং গণসচেতনতা বৃদ্ধিতে প্রচারণার ওপর গুরুত্ব দেন।
পরে প্রতিমন্ত্রী বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে তিন জন অসহায়, অসুস্থ এবং নারী শ্রমিকের মাতৃত্বকালীন সহায়তা হিসেবে পঁচাত্তর হাজার টাকার চেক প্রদান করেন।
বাসস/সবি/এমএন/১৮২৫/-আসচৌ