করোনায় আক্রান্ত দক্ষিণ আফ্রিকা ক্রিকেটে সাতজন

308

ডারবান, ২৩ জুন ২০২০ (বাসস) : দক্ষিণ আফ্রিকা ক্রিকেটে সাত জনের শরীরে প্রাণঘাতি করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে। তবে আক্রান্তদের প্রকাশ করেনি ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)।
সিএসএ’র প্রধান নির্বাহী জ্যাক ফল স্পোর্টস২৪কে বলেন, ‘দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের সঙ্গে জড়িত সকলের পরীক্ষা করার উদ্যোগ নিয়েছি আমরা। প্রাথমিকভাবে ১শ’র পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে সাত জনের করোনা পজিটিভ পাওয়া গেছে।’
এই সাত জন কারা সেটি বলেননি ফল। নাম প্রকাশে সিএসএ’র মেডিকেল টিমের নিষেধ আছে জানিয়ে তিনি বলেন , ‘আমাদের মেডিক্যাল টিমের কাছে সকলের রিপোর্ট রয়েছে। তারা আমাদের জানিয়েছে। তবে করোনা পজিটিভ কারো নাম প্রকাশের অনুমতি দেয়নি তারা। চিকিৎসা ও নৈতিকতার কারনে আক্রান্তদের নাম-ঠিকানা প্রকাশ করা হয়নি। তাদেরকে সিএসএ’র মেডিকেল টিম সার্বক্ষনিক সহায়তা করবে।’
সিএসএ’র সাথে জড়িত বোর্ড কর্মকর্তা-কর্মচারি, চুক্তিভূক্ত খেলোয়াড়, টিম ম্যানেজমেন্টের সদস্য, ফ্র্যাঞ্চাইজি সহকারী ক্রিকেটারসহ ১শ’রও বেশি মানুষের করোনা টেস্ট করা হয়।
করোনার কারনে গেল মার্চ থেকে বিশ্ব ক্রিকেট থমকে আছে। তবে আগামী মাস থেকে ইংল্যান্ডের মাটিতে ক্রিকেট ফিরতে যাচ্ছে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ শুরু করতে যাচ্ছে ইংলিশরা। ঐ টেস্ট সিরিজের আগে মাঠে ক্রিকেট ফেরানোর পরিকল্পনা করেছিলো ক্রিকেট দক্ষিণ আফ্রিকা।
এ মাসের শেষের দিকে ৩৬ ওভারের তিন দলের একটি টুর্নামেন্ট আয়োজন করার পরিকল্পনা ছিলো সিএসএ’র। এজন্য তিনটি দলও ঘোষনা করে সিএসএ। কিন্তু সরকারের অনুমতি না পাওয়ায় সেই টুর্নামেন্টের আয়োজন বন্ধ করে দেয় সিএসএ।
এদিকে, শুধুমাত্র দক্ষিণ আফ্রিকায় নয়, বাংলাদেশ-পাকিস্তানের খেলোয়াড়রাও এখন করোনায় আক্রান্ত। বাংলাদেশের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা, বাঁ-হাতি স্পিনার নাজমুল ইসলাম অপু, দেশের সাবেক ওপেনার ও ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালের বড় ভাই নাফিস ইকবাল করোনায় আক্রান্ত। এছাড়াও পাকিস্তানের সাবেক অধিনায়ক ও খেলোয়াড় শহিদ আফ্রিদি এবং বর্তমান দলের তিন জন- স্পিনার শাদাব খান, পেসার হারিস রউফ এবং ব্যাটসম্যান হায়দার আলি করোনায় আক্রান্ত।