বাসস ক্রীড়া-১০ : করোনাযোদ্ধাদের নাম লেখা জার্সি পড়বে ইংল্যান্ড

111

বাসস ক্রীড়া-১০
ক্রিকেট-ইসিবি
করোনাযোদ্ধাদের নাম লেখা জার্সি পড়বে ইংল্যান্ড
লন্ডন, ২৩ জুন ২০২০ (বাসস) : প্রাণঘাতি করোনাভাইরাসের কারনে গেল মার্চ থেকে বিশ্ব ক্রিড়াঙ্গন থমকে আছে। ইতোমধ্যে ইউরোপের ফুঠবল ফিরলেও, ক্রিকেট এখনো মাঠে ফিরতে পারেনি। তবে আগামী ৮ জুলাই মাঠে ফিরছে ক্রিকেট।
ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার তিন ম্যাচের টেস্ট সিরিজ আবরো মাঠে ফিরছে ক্রিকেট। করোনাযোদ্ধাদের সম্মানে ঐ সিরিজের নাম রাখা হয়েছে ‘রেইজদ্যব্যাট সিরিজ’। এছাড়াও করোনাযোদ্ধাদের নাম লেখা জার্সি পড়বে ক্রিকেটাররা। ওয়ানডে, টি-২০ মতো নাম-নম্বর ব্যবহার করবেন খেলোয়াড়রা। এবার সে জায়গায়ই নিজেদের পরিবর্তে করোনাযোদ্ধাদের নাম লেখা জার্সি থাকবে। নামগুলো নির্ধারণ করে দেবে স্থানীয় ক্রিকেট ক্লাবগুলো। ইংল্যান্ডের টেস্ট স্পন্সর স্পেকসেভারসই নিয়েছে এমন উদ্যোগ।
এই মহামারী করোনার বিপক্ষে লড়াই করছেন চিকিৎসক, নার্স, খাদ্য সরবরাহকারী, সমাজকর্মীসহ আরও অনেকে। এ সব সাহসী যোদ্ধাদের অবদান স্মরণীয় করে রাখতে তাদের প্রতি শ্রদ্ধাও নিবেদন করবে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা।
জার্সিতে যাদের নাম থাকবে, তাদের বেশ কয়েকজনের নামও প্রকাশ করা হয়েছে। এরমধ্যে একজন ডা. বিকাশ কুমার। যিনি অবসর সময়ে কাউগেট ক্রিকেট ক্লাবের হয়ে খেলেন। আর পেশাগত জীবনে ডার্লিংটন মেমোরিয়াল হাসপাতালের অ্যানেসথেটিকস ও ক্রিটিকাল কেয়ার বিভাগের বিশেষজ্ঞ হিসেবে কাজ করেন।
এই উদ্যোগের প্রচারণায় ৩শটি বিলবোর্ডও ব্যবহার করা হবে। ইতোমধ্যে একটি বিশেষ শর্ট ফিল্মও তৈরি হয়েছে। যা ২৯ জুন থেকে বিভিন্ন বিলবোর্ডে প্রচার হবে।
ইংল্যান্ড অধিনায়ক জো রুট এমন উদ্যোগ নিয়ে বলেন, ‘যে খেলাটিকে আমরা অনেক ভালোবাসি, সেটিতেই করোনায় সাহসী যোদ্ধাদের সম্মান জানাতে আমরা উদ্যোগ নিয়েছি। কারণ কঠিন সময়ে দেশের জন্য ব্যাট ধরেছে তারা।’
সফরকারী দল ওয়েস্ট ইন্ডিজের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন রুট, ‘ক্রিকেটের জন্য আমরা অধীর আগ্রহ নিয়ে অপেক্ষা করে আছি। আশা করছি সঠিক সময়েই হবে সিরিজটি। অবশ্য ওয়েস্ট ইন্ডিজকে ছাড়া এমনটা সম্ভবই হতো না। সফরে আসার জন্য ক্যারিবীয়দের প্রতি আমরা সত্যিই কৃতজ্ঞ।’
বাসস/এএমটি/১৭৩৫/স্বব