বাসস ক্রীড়া-৫ : রোনাল্ডো, দিবালার গোলে জয় দিয়ে সিরি-এ লিগে ফিরলো জুভেন্টাস

97

বাসস ক্রীড়া-৫
ফুটবল-সিরি-এ
রোনাল্ডো, দিবালার গোলে জয় দিয়ে সিরি-এ লিগে ফিরলো জুভেন্টাস
তুরিন, ২৩ জুন ২০২০ (বাসস) : ক্রিস্টিয়ানো রোনল্ডো ও পাওলো দিবালার দুই গোলে বোলোনিয়াকে ২-০ গোলে পরাজিত করে করোনা পরবর্তী সিরি-এ লিগে ফিরেছে জুভেন্টাস।
ইতালিয়ান কাপের ফাইনালে পেনাল্টিতে নাপোলির কাছে ৪-২ গোলে পরাজিত হয়ে করোনার পর প্রথম মাঠে নেমেছিল জুভেন্টাস। এর আগে সেমিফাইনালে এসি মিলানের বিপক্ষে পেনাল্টি মিস করেছিলেন রোনাল্ডো। কিন্তু গত ৮ মার্চ তুরিনে ইন্টার মিলানের বিপক্ষে ২-০ গোলে জয়ের পর পথম লিগ ম্যাচে খেলতে নেমে ৩৫ বছর বয়সী এই পর্তুগীজ সুপারস্টার কোন ভুল করেননি।
মাথিয়াস ডি লিটের আদায় করা পেনাল্টি থেকে ২৩ মিনিটে গোল করে রোনাল্ডো জুভেন্টাসকে এগিয়ে দেন। এবারের মৌসুমে সব ধরনের প্রতিযোগিতায় এই নিয়ে ২৬তম গোল করলেন রোনাল্ডো। ৩৬ মিনিটে ফেডেরিকো বার্নারডেশির ব্যাক হিলে দিবালার কার্লিং শটে ব্যবধান দ্বিগুন হয়। এই জয়ের মাধ্যমে দ্বিতীয় স্থানে থাকা ল্যাজিওর চেয়ে চার পয়েন্ট এগিয়ে গেল জুভেন্টাস। টানা নবম লিগ শিরোপা জয়ের লক্ষ্যে খেলছে তুরিনের জায়ান্টরা।
ম্যাচ শেষে দিবালা বলেন, ‘আমাদের আত্মবিশ^াসের প্রয়োজন ছিল, এই জয় আমাদের সেটা অর্জনে সহযোগিতা করবে। এই মুহূর্তে শতভাগ সেরাটা দেয়া কারো পক্ষেই সম্ভব নয়। দীর্ঘ সময় ধরে আমরা মাঠের বাইরে ছিলাম। আমরা যদি ইতালিয়ান কাপের ফাইনালে জিততে পারতাম তবে সবাই আমাদের প্রশংসা করতো। কারন কৌশলগত দিক থেকে আমরা নাপোলির তুলনায় অনেক বেশী এগিয়ে ছিলাম। আজ আমরা দারুন একটি ম্যাচ খেলেছি। যদিও ব্যবধানটা ২-০’র বেশী বাড়াতে পারিনি।’
বুধবার চতুর্থ স্থানে থাকা আটালান্টা সফরে যাবে ল্যাজিও। দুই দশকের মধ্যে প্রথমবারের মত সিরি-এ শিরোপা জয়ের মিশনে ল্যাজিও দারুন ছন্দে রয়েছে।
জুভেন্টাসের চেয়ে ৯ পয়েন্ট পিছিয়ে তৃতীয় স্থানে থাকা ইন্টার মিলান পরবর্তী ম্যাচে সাসোলোকে আতিথ্য দিবে।
জøাটান ইব্রাহিমোভিচের অনুপস্থিেিত এসি মিলান ৪-১ গোলে লিসকে পরাজিত করে আগামী মৌসুমে ইউরোপীয়ান ফুটবলে খেলার স্বপ্ন টিকিয়ে রেখেছে। এদিকে ১০ জনের ফিওরেন্তিনা টেবিলের তলানির দল ব্রেসিয়ার সাথে ১-১ গোলে ড্র করে পয়েন্ট হারিয়েছে।
সুইডিশ তারকা ইব্রাহিমোভিচ কাফ ইনজুরি কাটিয়ে এখনো মাঠে ফিরতে পারেননি। কিন্তু তারপরেও মিলান ইতালিয়ান কাপ সেমিফাইনালে পরাজয়ের দু:স্বপ্ন পিছনে ফেলে রেলিগেশন ঝুঁকিতে থাকা লিসকে বিধ্বস্ত করে পূর্ণ তিন পয়েন্ট নিয়েই মাঠ ছেড়েছে।
মিলান কোচ স্টিফানো পিওলি বলেছেন, ‘এটা সত্যিকার অর্থেই গুরুত্বপূর্ণ একটি জয় ছিল। পঞ্চম স্থানে থাকা রোমা এই মুহূর্তে বেশ খানিকটা এগিয়ে রয়েছে। কিন্তু আমাদের লক্ষ্য হলো যতটা সম্ভব পয়েন্ট অর্জণ করা। ইব্রা আমাদের অন্যতম গুরুত্বপূর্ণ খেলোয়াড়, এতে কোন সন্দেহ নেই। কিন্তু তাকে ছাড়াও আমরা সমাধান খুঁজে বের করেছি।’
লিসের মাটিতে ২৬ মিনিটে স্যামুয়েল কাস্টিলেয়োর গোলে এগিয়ে গিয়েছিল মিলান। ডান দিক থেকে হাকান কালহানগ্লুর ক্রসে এবারের মৌসুমের প্রথম গোল করেন এই স্প্যানিশ মিডফিল্ডার। ৫৪ মিনিটে স্পট কিক থেকে মার্কো মানকসু লিসকে সমতায় ফেরান। এরপর তিন মিনিটে দুই গোল করে মিলান লড়াইয়ে ফিরে আসে। ৫৫ মিনিটে লিস গোলরক্ষক গ্যাব্রিয়েল কালহানগ্লুর শট ফিরিয়ে দিলে ফিরতি বলে গিওকোমো বোনাভেঞ্চুরা আবারো মিলানকে এগিয়ে দেন। দুই মিনিট পর আন্তে রেবিচ লিসের পক্ষে তৃতীয় গোলটি করেন। এটি রেবিচের মৌসুমের সপ্তম গোল। ৭২ মিনিটে আন্দ্রে কন্টির ক্রস থেকে রাফায়েল লিও হেডের সাহায্যে মিলানের হয়ে চতুর্থ গোলটি করলে বড় জয় নিয়েই মাঠ ছাড়ে সফরকারীরা।
এই জয়ে নাপোলির সাথে সমান ৩৯ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে উঠে এসেছে মিলান।
বাসস/নীহা/১৭০০/স্বব