বাসস ক্রীড়া-৩ : চ্যাম্পিয়ন্স লিগে জয়ের ব্যাপারে আশাবাদী পিএসজি

101

বাসস ক্রীড়া-৩
ফুটবল-পিএসজি
চ্যাম্পিয়ন্স লিগে জয়ের ব্যাপারে আশাবাদী পিএসজি
প্যারিস, ২৩ জুন ২০২০ (বাসস) : আগামী আগস্টে লিসবনে অনুষ্ঠিত হবে চ্যাম্পিয়ন্স লিগের সুপার এইট পর্ব। প্যারিস সেইন্ট-জার্মেই প্রথমবারের মত এই টুর্নামেন্টের শিরোপা জয়ের আশাবাদ ব্যক্ত করেছে। যদিও করোনাভাইরাসের কারনে মাঠ এবং মাঠের বাইরে উভয় দিক থেকেই পিএসজি অন্যান্য দলগুলোর তুলনায় কিছুটা হলেও পিছিয়ে পড়েছে।
এপ্রিলের শেষের দিকে হঠাৎ করেই মৌসুম শেষের ঘোষনা আসে। লিগে তখনো ২৫টিরও বেশী ম্যাচ বাকি ছিল। যদিও টানা তৃতীয়বারের মত লিগ ওয়ান শিরোপা ঘরে তুলতে কোন সমস্যা হয়নি পিএসজির। কিন্তু মৌসুম শেষ না হওয়ায় খেলোয়াড়রা দীর্ঘদিন ম্যাচের বাইরে রয়েছে। যা অন্য লিগগুলোতে হয়নি।
শিরোপা জয়ের আনন্দও উপভোগ করতে পারেনি পিএসজির খেলোয়াড়রা। সোমবার থেকে অবশ্য অনুশীলন মাঠে ফিরেছে প্যারিসের জায়ান্টরা। চ্যাম্পিয়ন্স লিগে শেষ ১৬’র দ্বিতীয় লেগে বরুসিয়া ডর্টমুন্ডকে ২-০ গোলে পরাজিত করার ম্যাচটি ছিল তিন মাস আগে পিএসজির সর্বশেষ ম্যাচ।
তারপর থেকে তাদের খেলোয়াড়রা বাড়িতে নিজেদের প্রস্তুত করেছে ও একইসাথে পরিবারের সাথে ছুটি কাটিয়েছে।
বিপরীতে পিএসজির প্রতিদ্বন্দ্বী ইংল্যান্ড, স্পেন, জার্মান ও ইতালি ফুটবল করোনা সংকট কাটিয়ে পুনরায় লিগের মাধ্যমে মাঠে ফিরেছে। তিন মাস নিজ দেশ ব্রাজিলে থাকার পর গত সপ্তাহে ফ্রান্সে ফিরেছেন তারকা স্ট্রাইকার নেইমার। নেইমারের সাথে কাল সেইন্ট ট্রোপেজের অনুশীলনে আরো যোগ দিয়েছিলেন মার্কো ভেরাত্তি, এ্যাঙ্গেল ডি মারিয়া, লিওনার্দো পারেডেস ও মারকুইনহোস। যদিও কিলিয়ান এমবাপ্পে এখনো অনুশীলনে যোগ দেননি। চলতি সপ্তাহে খেলোয়াড়দের সাথে করোনা পরবর্তী আর্থিক বিষয়াদী নিয়ে ক্লাবের আলোচনা হয়েছে। ইতোমধ্যেই লিগ আগেভাগে শেষ হওয়ার কারনে টিকেটিং ও সম্প্রচার স্বত্ব থেকে মোটা অঙ্কের ক্ষতি হয়েছে লিগ ওয়ানে। পিএসজির মতে এই ক্ষতির পরিমান প্রায় ২০০ মিলিয়ন ইউরোর ওপরে। বিশে^র পঞ্চম ধনী ক্লাব হিসেবে এই ক্ষতি পিএসজিকে অনেকটাই পিছিয়ে দিবে বলে সংশ্লিষ্টদের ধারনা।
এ কারনে একটি বিষয় অন্তত স্পষ্ট হয়ে গেছে যে আসন্ন ট্রান্সফার মার্কেটে খুব একটা অর্থ ব্যয় করবে না প্যারিসের জায়ান্টরা। যদিও সম্প্রতি আর্জেন্টাইন স্ট্রাইকার মাউরো ইকার্দিকে ইন্টার মিলান থেকে স্থায়ীভাবে ৫৮ মিলিয়ন ইউরোর বিনিময়ে ক্লাবে ভিড়িয়েছে। একই কারনে দলের দুই বড় তারকা থিয়াগো সিলভা ও এডিনসন কাভানির সাথে আর চুক্তি না বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই দুজনের সাথে চলতি মাসে পিএসজির বর্তমান চুক্তির মেয়াদ শেষ যাচ্ছে। পিএসজির স্পোর্টিং ডাইরেক্টর লিওনার্দো এই বিষয়টি নিশ্চিত করে বলেছেন, ‘হতে পারে আমরা ভুল করতে যাচ্ছি। কিন্তু আমি জানি না, আর কখনো ভাল কোন মুহূর্ত আসবে কিনা।’
তবে আশা করা হচ্ছে ব্রাজিলিয়ান ডিফেন্ডার ও ক্লাব অধিনায়ক সিলভা অন্তত চ্যাম্পিয়ন্স লিগ পর্যন্ত পিএসজিতে থেকে যেতে পারেন। কিন্তু ক্লাবের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা কাভানি জুনের শেষেই ক্লাব ছাড়ার ঘোষনা দিয়েছেন।
রাইট ব্যাক থমাস মুনিয়ারের ক্লাব ছেড়ে ডর্টমুন্ডে চলে যাবার গুজব রয়েছে। অসম্ভব প্রতিভাবান ১৮ বছর বয়সী তরুন ডিফেন্ডার টাইগুয়ে কুয়াসির বায়ার্ন মিউনিখের যাবার প্রক্রিয়া প্রায় চূড়ান্ত।
আগামী ১২ থেকে ১৫ আগস্ট পর্যন্ত চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল অনুষ্ঠিত হবে। এর আগে থমাস টাচেলের দল মাত্র দুটি প্রতিযোগিতামূলক ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে। সেইন্ট-এতিয়েনের বিপক্ষে ফরাসি কাপের ফাইনাল ও লিঁওর বিপক্ষে লিগ কাপের ফাইনাল ম্যাচ দুটি জুলাইয়ের শেষে অনুষ্ঠিত হবে।
আর্জেন্টাইন তারকা ডি মারিয়া আক্ষেপ করে বলেছেন, ‘মৌসুম শুরুর পর থেকেই আমরা বেশ ছন্দে ছিলাম। দূর্ভাগ্যবশত: করোনাভাইরাস সবকিছু থমকে দিয়েছে। অন্যান্য মেজর লিগগুলো শুরু হলেও আমরা খেলতে পারিনি। বিষয়টা আমাদের জন্য সত্যিই কষ্টকর।’
বাসস/নীহা/১৬৫০/স্বব