বাসস ক্রীড়া-২ : বেসবল, ফুটবল ম্যাচে ৫ হাজার দর্শকের উপস্থিতির অনুমোদন দিয়েছে জাপান

100

বাসস ক্রীড়া-২
ফুটবল-জাপান
বেসবল, ফুটবল ম্যাচে ৫ হাজার দর্শকের উপস্থিতির অনুমোদন দিয়েছে জাপান
টোকিও, ২৩ জুন ২০২০ (বাসস) : আগামী ১০ জুলাই থেকে ফুটবল ও বেসবল ম্যাচে সর্বোচ্চ ৫ হাজার সমর্থক উপস্থিতির অনুমতি দিয়েছে জাপান। নিপ্পন পেশাদার বেসবল ও জে-লিগ কর্তৃপক্ষ যৌথ এক সংবাদ বিজ্ঞপ্তিতে সোমবার এ কথা জানিয়েছে।
বেসবল কমিশনার আতশুশি সাইতো এ সম্পর্কে বলেছেন, ‘আমরা পুরোপুরিভাবে বর্তমান পরিস্থিতি বিবেচনায় এনেছি। কিন্তু একই সাথে আমরা সরকারী অনুমোদন নিয়েই দর্শকের উপস্থিতির ঘোষনা দিচ্ছি।’
জে-লিগ প্রধান মিতসুরু মুরাই জানিয়েছেন ফুটবল ম্যাচের জন্যও একই তারিখ নির্ধারণ করা হয়েছে।
স্টেডিয়ামগুলোতে শুধুমাত্র ৫ হাজার দর্শক অথবা ধারণক্ষমতার ৫০ শতাংশ মানুষের প্রবেশের অনুমতি থাকবে। প্রবেশকারী প্রতিটি সমর্থককে অবশ্যই মাস্ক পড়তে হবে এবং বারবার হাত ধুতে হবে। কোন ধরনের চিৎকার বা উল্লাস প্রকাশ যাবে না।
জাপানের সবচেয়ে জনপ্রিয় খেলা পেশাদার বেসবল গত শুক্রবার থেকে দর্শকবিহীন মাঠে শুরু হয়েছে। করোনাভাইরাসের কারনে দীর্ঘ তিন মাস বন্ধ ছিল এই লিগ। এদিকে জাপানের শীর্ষ পেশাদার ফুটবল জে-লিগ আগামী ৪ জুলাই থেকে মাঠে গড়াবে।
করোনাভাইরাসের কারনে অবশ্য জাপান খুব একটা বেশী ক্ষতির মুখে পড়েনি। তবে মহামারীর কারনে টোকিও অলিম্পিক এক বছর পিছিয়ে দিতে বাধ্য হয় স্বাগতিক জাপান। যদিও বেশ কয়েকজন বিশেষজ্ঞ মত দিয়েছেন এই এক বছর স্বাস্থ্য নিরাপত্তা ফিরিয়ে আনার জন্য যথেষ্ট নয়।
গত মাসে জাপান সরকার দেশের জরুরী অবস্থা প্রত্যাহার করে ঘোষনা দিয়েছিল বড় ক্রীড়া ইভেন্টে পর্যায়ক্রমে সমর্থকের উপস্থিতি নিশ্চিত করা যাবে।
বাসস/নীহা/১৬৪৫/স্বব