বাসস বিদেশ-৬ : যুক্তরাষ্ট্রে সাবেক প্রেসিডেন্টের মূর্তি উপড়ানোর চেষ্টা বিক্ষোভকারীদের

116

বাসস বিদেশ-৬
হোয়াইট হাউস – বিক্ষোভ
যুক্তরাষ্ট্রে সাবেক প্রেসিডেন্টের মূর্তি উপড়ানোর চেষ্টা বিক্ষোভকারীদের
ওয়াশিংটন, ২৩ জুন, ২০২০(বাসস ডেস্ক): হোয়াইট হাউসের কাছে কয়েক’শ বিক্ষোভকারী সাবেক এক মার্কিন প্রেসিডেন্টের মূর্তি উপড়ে ফেলাচেষ্টা করেছে। পুলিশ এ সময়ে পিপার স্প্রে ব্যবহার করে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয়।
গত ২৫ মে মিনেপোলিসে শেতাঙ্গ পুলিশের হাতে জর্জ ফ্লয়েড নামের নিরস্ত্র এক কৃষাঙ্গ প্রাণ হারালে তা নিয়ে বিক্ষোভ শুরু হয়। হত্যাকান্ডের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ তীব্র থেকে তীব্রতর হয়ে ওঠে। বর্ণবাদ বিরোধী সে বিক্ষোভ এখনও অব্যাহত রয়েছে।
সোমবার সন্ধ্যায় হোয়াইট হাউসের কাছে লাফায়েতে পার্কে কয়েক’শ বিক্ষোভকারী যুক্তরাষ্ট্রের বিভেদসৃষ্টিকারী ৭ম প্রেসিডেন্ট অ্যান্ড্রু জ্যাকসনের মূর্তির চারপাশে দড়ি বেঁেধ তা উপড়ে ফেলার চেষ্টা করে। বিক্ষোভকারীরা মূর্তির পাথরের বেদিতে ‘হত্যাকারী’ শব্দটি লিখে। নিরাপত্তা বাহিনীর অন্তত একশ’ সদস্য বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয়।
যুক্তরাষ্ট্রে ১৮২৯ সাল থেকে ১৮৩৭ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন জ্যাকসন। তিনি ৫শ’ দাসের মালিক ছিলেন। তিনি প্রায় এক লাখ ন্যাটিভ আমেরিকানকে জোরপূর্বক অন্যত্র সরিয়ে দেন।
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিক্ষোভকারীদের সমালোচনা করে টুইট করেন। তিনি বলেন, লাফায়েতে পার্কে বর্বরতার জন্যে বেশ কিছু লোককে গ্রেফতার করা হয়েছে।
তিনি হুঁশিয়ার করে বলেন, মূর্তি বিনষ্টের জন্যে শাস্তি পেতে হবে। কারাদন্ডও দেয়া হতে পারে বলে তিনি উল্লেখ করেন।
তবে স্থানীয় সংবাদ মাধ্যমে বলা হয়েছে, সোমবার সকালে পার্কের কাছ থেকে পুলিশ কয়েক জন লোককে গ্রেফতার করে। কিন্তু এর সঙ্গে জ্যাকসনের মূর্তি উপড়ানোর কোন সম্পর্ক নেই।
এদিকে ফ্লোরিডার জ্যাকসন ভিলে অ্যান্ডু জ্যাকসনের অপর একটি মূর্তি লাল রঙে পেইন্ট করে নষ্ট করে দিয়েছে বিক্ষোভকারীরা।
ট্রাম্প স্থানীয় নেতাদের প্রতি বিক্ষোভকারদের ঠেকাতে কড়া নির্দেশ দিয়েছেন। তিনি স্থানীয় কর্তৃপক্ষকে সড়কের কর্তৃত্ব নেয়ার কথা বলেন। একই সঙ্গে ট্রাম্প অত্যন্ত কম ব্যবহৃত ইনসারেকশান অ্যাক্টের আশ্রয় নেয়ারও হুমকি দেন , যার অর্থ যুক্তরাষ্ট্রে সশস্ত্র বাহিনী মোতায়েন করা।
বাসস/জুনা/১৫১০/জহক