বাসস সংসদ-৩ (১ম কিস্তি) : জনগণের কল্যাণে কাজ করে যাওয়ায় অঙ্গীকারাবদ্ধ আওয়ামী লীগ : শেখ হাসিনা

157

বাসস সংসদ-৩ (১ম কিস্তি)
শেখ হাসিনা-সংসদ প্রতিষ্ঠা বার্ষিকী-ভাষণ
জনগণের কল্যাণে কাজ করে যাওয়ায় অঙ্গীকারাবদ্ধ আওয়ামী লীগ : শেখ হাসিনা
সংসদ ভবন, ২৩ জুন, ২০২০ (বাসস): প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা বলেছেন, জনগণের কল্যাণে সব সময় কাজ করে যাওয়ার জন্য আওয়ামী লীগের নেতা-কর্মীরা জাতির পিতার কাছে অঙ্গীকারাবদ্ধ।
তিনি বলেন, ‘আমরা সবসময় মানুষের কল্যাণে কাজ করে যাব, এটাই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কাছে আমাদের অঙ্গীকার।’
প্রধানমন্ত্রী, সংসদ নেতা ও বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা আজ দুপুরে একদশ জাতীয় সংসদের অষ্টম (বাজেট) অধিবেশনে বাংলাদেশ আওয়ামী লীগের ৭১ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে দেয়া ভাষণে একথা বলেন।
তিনি বলেন, ‘করোনা ভাইরাসের কারণে দুঃখ কষ্ট মানুষের থাকলেও আজ আওয়ামী লীগ ক্ষমতায় আছে বলেই মানুষের পাশে দাঁড়াচ্ছে। আওয়ামী লীগ এবং এর সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা প্রতিটি ঘরে ত্রাণ পৌঁছে দেওয়া থেকে শুরু করে লাশ দাফন করাসহ প্রতিটি কাজে মানুষের পাশে রয়েছে।’
প্রত্যেকটি এলাকায় আওয়ামী লীগ এবং তাঁর সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা কাজ করে যাচ্ছেন উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘যখন ঘুর্ণিঝড় (আম্পান) এলো তখনও কিন্তু তাঁরা সকলে সক্রিয় ছিলেন। তাঁরা আমাদের বৃক্ষরোপন কর্মসূচি বাস্তবায়নে দেশের প্রত্যেক এলাকায় বৃক্ষরোপন করেও তাঁদের ভূমিকা রেখে যাচ্ছেন। ঠিক এইভাবেই মানুষের কল্যাণে আমরা কাজ করে যাব।’
সাত দিন বিরতির পর চলমান সংসদের অষ্টম ও বাজেট অধিবেশনের মুলতবি বৈঠক এদিন সকাল ১১ টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হয়।
গত ১৫ জুন সম্পূরক বিল পাস হওয়ার পর কোভিড-১৯ এর প্রাদুর্ভাব বেড়ে যাওয়ার প্রেক্ষিতে ২৩ জুন পর্যন্ত সংসদ মুলতবি করা হয়েছিল। ১০ জুন থেকে শুরু হওয়া জাতীয় সংসদের বাজেট অধিবেশন আগামী ৩০ জুন আগামী অর্থ বছরের বাজেট পাস হওয়ার মধ্যদিয়ে শেষ হবে।
জন্মের পর থেকে বেশিরভাগ সময় লড়াই-সংগ্রাম, হত্যা, ক্যু, ষড়যন্ত্র প্রত্যক্ষ করা উপমহাদেশের অন্যতম বৃহৎ ও প্রাচীন দল ‘বাংলাদেশ আওয়ামী লীগ’ ১৯৪৯ সালের ২৩ জুন পুরান ঢাকার ঐতিহ্যবাহী রোজ গার্ডেনে ‘আওয়ামী মুসলিম লীগ’ হিসেবে আত্মপ্রকাশ করে। হোসেন শহীদ সোহরাওয়ার্দী, মওলানা আবদুল হামিদ খান ভাসানী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং শামসুল হকের নেতৃত্বাধীন দলটি পরে শুধু ‘আওয়ামী লীগ’ নাম নিয়ে অসাম্প্রদায়িক সংগঠন হিসেবে বিকাশ লাভ করে।
আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী প্রতিবার ঘটা করে উদযাপিত হলেও করোনা ভাইরাসের কারণে এবারের কর্মসূচি সংক্ষিপ্ত করা হয়েছে।
চলবে-বাসস/এএসজি-এফএন/এএইচজে/১৪৪০/-আরজি