বাসস দেশ-১০ : আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবস পালিত হচ্ছে দেশে

125

বাসস দেশ-১০
পাবলিক-সার্ভিস-দিবস
আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবস পালিত হচ্ছে দেশে
ঢাকা, ২৩ জুন, ২০২০ (বাসস) : ভূমি মন্ত্রণালয়ের জাতিসংঘ পুরস্কার অর্জনের গৌরবের মধ্য দিয়ে আজ দেশে পালিত হচ্ছে ‘আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবস’।
দেশে-বিদেশে প্রশংসিত ই-মিউটেশন কার্যক্রম বাস্তবায়নের স্বীকৃতি হিসেবে প্রথমবারের মত ‘স্বচ্ছ ও জবাবদিহিমূলক সরকারি প্রতিষ্ঠানের বিকাশ’-ক্যাটাগরিতে জাতিসংঘের মর্যাদাপূর্ণ ‘জাতিসংঘ পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড-২০২০’ অর্জন করে বাংলাদেশের ভূমি মন্ত্রণালয়, যা আমাদের দেশের জন্য অত্যন্ত গৌরবের বিষয়।
জাতিসংঘ পুরস্কার অর্জন ভূমি মন্ত্রণালয় ও মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর ও সংস্থা সমূহে কর্মরত সবার মনোবল ও কর্মস্পৃহা বাড়িয়েছে বহুগুণে। আরও ভালোভাবে ভূমিসেবা প্রদানে সবাই এখন দৃঢ় সংকল্পিত।
প্রতি বছর জুন মাসের ২৩ তারিখ জাতিসংঘ ঘোষিত ‘ইউনাইটেড নেশনস পাবলিক সার্ভিস দিবস’ বাংলাদেশে ‘আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবস’ হিসেবে পালিত হয়।
‘ইউনাইটেড নেশনস পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড-২০২০’ পুরস্কারকে প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ ও জাতির সম্মিলিত অর্জন বলে উল্লেখ করেছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। তিনি আরও বলেন, জাতিসংঘ পুরস্কার প্রাপ্তির পর আমাদের উপর দায়িত্ব আরও বেড়েছে এবং এ স্বীকৃতি ধরে রাখতে সর্বাত্মক ব্যবস্থা গ্রহণ করতে হবে। গত ১০ জুন ভূমি মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ভূমিমন্ত্রী এসব মন্তব্য করেন।
‘ইউনাইটেড নেশনস পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড’ হচ্ছে পাবলিক সার্ভিস তথা জনসেবায় স্বীকৃতি প্রদানের সর্বোচ্চ বৈশ্বিক সম্মাননা। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অগ্রগামী ভূমিকা পালনের মাধ্যমে যে সব প্রতিষ্ঠান কার্যকর এবং দ্রুত ব্যবস্থা গ্রহণে সক্ষম জনপ্রশাসন গঠনে অবদান রাখে সে সব প্রতিষ্ঠানকে এ সম্মাননা দেওয়া হয়।
গত ৫ জুন জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক বিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল ল্যু ঝেনমিন কর্তৃক জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমাকে প্রদত্ত এক চিঠির বরাত দিয়ে আনুষ্ঠানিক ভাবে ভূমি মন্ত্রণালয়কে জাতিসংঘ পুরস্কার অর্জনের বিষয়টি জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়। এরপর ১৬ জুন জাতিসংঘ আনুষ্ঠানিকভাবে বিজয়ী ৭টি দেশের ৭টি প্রতিষ্ঠান কিংবা উদ্যোগের নাম ঘোষণা করে।
বাংলাদেশের ভূমি মন্ত্রণালয়ের ‘ই-মিউটেশন’ উদ্যোগ ছাড়াও বতসোয়ানা, ব্রাজিল, মেক্সিকো, পর্তুগাল, দক্ষিণ কোরিয়া এবং স্পেনের বিজয়ী সরকারি পরিষেবামুখী উদ্যোগগুলোর মধ্যে আছে ই-শিক্ষা প্ল্যাটফর্ম, নিম্ন আয়ের যুবকদের শিক্ষা, পরিকল্পনা পরিষদ, সহায়তা অধিকার, প্রবীণ স্বাস্থ্যসেবা, বিচারিক কার্যক্রম সম্পর্কিত উদ্যোগ।
আজ মঙ্গলবার বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় জাতিসংঘ ভার্চুয়াল অনুষ্ঠানের মধ্যে দিয়ে ‘ইউনাইটেড নেশনস পাবলিক সার্ভিস দিবস’ উদযাপন করবে। এবারের আলোচ্য বিষয় ‘অন দ্য ফ্রন্টনাইনস : অনারিং পাবলিক সার্ভেন্টস ইন দ্য কোভিড-১৯ পেনডামিক রেসপন্স’। প্রতিবছর এই দিনকে সামনে রেখে জাতিসংঘ ‘ইউনাইটেড নেশনস পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড’ প্রদান করে ৭টি ক্যাটাগরিতে। অনুষ্ঠানটি http://webtv.un.org- অ্যাড্রেস থেকে সরাসরি দেখা যাবে।
২০০৩ সাল থেকে প্রতিবছর ২৩ জুন, যথাযোগ্য আনুষ্ঠানিকতার সঙ্গে জাতিসংঘ ও এর সদস্য রাষ্ট্রগুলো ‘ইউনাইটেড নেশনস পাবলিক সার্ভিস দিবস’ উদযাপন করে, এবং অব্যবহিত কয়েকদিন ‘ইউনাইটেড নেশনস পাবলিক সার্ভিস ফোরাম’-এর আয়োজন করে নির্ধারিত কোন শহরে। ফোরামে অন্যান্য কর্মকান্ড যেমন সক্ষমতা-উন্নয়ন কর্মশালা ও সদস্য রাষ্ট্রদের গোলটেবিল বৈঠকের পাশাপাশি বিশ্বজুড়ে সরকারি খাতে গৃহীত সর্বোত্তম উদ্ভাবনী উদ্যোগসমূহকে পুরস্কারের মাধ্যমে স্বীকৃতি দেওয়া হয়।
এ বছর দক্ষিণ কোরিয়ার বুসানে ‘ইউনাইটেড নেশনস পাবলিক সার্ভিস ফোরাম’ ও ‘পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড’ বিতরণ অনুষ্ঠান হওয়ার কথা ছিল, যা জাতিসংঘ বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারী-এর প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত স্থগিত করেছে । তাই এবার ভার্চুয়াল অনুষ্ঠান অনুষ্ঠিত হচ্ছে। তবে জাতিসংঘ তার সামাজিক যোগাযোগ মাধ্যম সহ অন্যান্য মাধ্যমে বিভিন্নমুখী প্রচার কার্যক্রম দ্বারা এই অসামান্য অর্জন ও পুরস্কার বিজয়ের বিষয়টি তুলে ধরার পরিকল্পনা গ্রহণ করেছে।
উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক রূপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়ন তথা ডিজিটাল বাংলাদেশ গঠনে ভূমি মন্ত্রণালয় সকল ভূমিসেবা ডিজিটাল সেবায় রূপান্তরের কার্যক্রম হাতে নিয়েছে। এই জটিল কর্মযজ্ঞ দেশের তৃণমূল পর্যায়ে নেয়া সম্ভব হয়েছে প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ-এর নেতৃত্বে উপজেলা বা ইউনিয়ন পর্যায় পর্যন্ত ‘ফাইবার অপটিক্যাল ক্যাবল’ সম্প্রসারণ ও উচ্চ গতির ইন্টারনেট সহজলভ্য করার কারণে।
ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী-এর নেতৃত্বে এবং ভূমিসচিব মোঃ মাক্ছুদুর রহমান পাটওয়ারীর তত্ত্বাবধানে ২০১৯ সালের জুলাই মাস থেকে তিন পার্বত্য জেলা ব্যতিত সারা দেশে ইমিউটেশন কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে। এ কাজে কারিগরি সহায়তা করছে আইসিটি বিভাগের এটুআই প্রকল্প। ভূমি সংস্কার বোর্ডের ব্যবস্থাপনায় সহকারি কমিশনার (ভূমি)গণের মাধ্যমে ই-নামজারি বাস্তবায়ন করা হচ্ছে।
বাসস/ সবি/ এমএন/১৪১৫/অমি