বাসস বিদেশ-২ : ট্রাম্পের সাথে আলোচনায় বসতে প্রস্তুত মাদুরো

137

বাসস বিদেশ-২
ভেনিজুয়েলা -রাজনীতি
ট্রাম্পের সাথে আলোচনায় বসতে প্রস্তুত মাদুরো
কারাকাস, ২৩ জুন, ২০২০ (বাসস ডেস্ক): ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বলেছেন, তিনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে আলোচনায় বসতে প্রস্তুত। এর আগে ট্রাম্প মাদুরোর ক্ষমতা থেকে সরে যাওয়ার বিষয়ে তার সাথে আলোচনায় বসার কথা বলেছিলেন।
রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম এভিএনকে সোমবার মাদুরো বলেন, সময় আসলে আমি ট্রাম্পের সাথে শ্রদ্ধার সঙ্গে কথা বলতে প্রস্তুত রয়েছি।
রোববার প্রকাশিত এক সাক্ষাতকারে ট্রাম্প বলেছিলেন, তিনি সম্ভবত মাদুরোর সাথে বৈঠকের কথা ভাবছেন। কিন্তু সোমবার টুইটারে তার ভিন্ন মনোভাব ব্যক্ত করে বলেন, আমার প্রশাসন সবসময়ই স্বাধীনতার পক্ষে এবং মাদুরো শাসনের নির্যাতনের বিপক্ষে। আমি মাদুরোর সাথে কেবল একটি বিষয়ে আলোচনার জন্যে বসতে পারি, তা হলো তার ক্ষমতা থেকে শান্তিপূর্ণ বিদায়।
এ প্রেক্ষিতে মাদুরো বলেছেন, যেভাবে আমি জো বাইডেনের সাথে কথা বলেছি তেমনিভাবে ট্রাম্পের সাথেও কথা বলতে পারি।
যুক্তরাষ্ট্রে নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের সাথে প্রতিদ্বন্দ্বিতা করছেন ডেমোক্রেট দলের জো বাইডেন। মাদুরো ২০১৫ সালে জো বাইডেনের সাথে সাক্ষাত করেছিলেন। তখন তিনি সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার ভাইস প্রেসিডেন্ট।
ভেনিজুয়েলার বিরোধী নেতা জুয়ান গুয়াইদোর গুরুত্বপূর্ণ মিত্র ওয়াশিংটন। কিন্তু মাদুরোর কর্তৃত্বের প্রতি জাতীয় পরিষদের প্রেসিডেন্ট গুয়াইদোর চ্যালেঞ্জ দুর্বল হওয়ায় ওয়াশিংটনের সমর্থনও ফিকে হয়ে আসে।
বাসস/জুনা/১২২০/জেহক