বাসস ক্রীড়া-১৭ : আগস্টে ৫ দল নিয়ে টি২০ লীগ আয়োজনের কথা ভাবছে শ্রীলংকা

202

বাসস ক্রীড়া-১৭
ক্রিকেট-শ্রীলংকা-এশিয়া কাপ
আগস্টে ৫ দল নিয়ে টি২০ লীগ আয়োজনের কথা ভাবছে শ্রীলংকা
কলম্বো, ২২ জুন ২০২০ (বাসস): দ্বিপাক্ষিক পরিকল্পনা বাদ দিয়ে ও এশিয়া কাপের বাইরে আগামী আগস্ট মাসে ৫ দল টি-২০ লীগ আয়োজন করার কথা ভাবছে শ্রীলংকা ক্রিকেট(এসএলসি)। করোনা মহামারির কারণে ভারত সিরিজ বাতিল হওযার পর বাংলাদেশের বিপক্ষে পুর্ব নির্ধারিত হোম সিরিজ পড়েছে অনিশ্চিয়তার মধ্যে। যে কারণে আগস্টে লংকান প্রিমিয়ার লীগের আয়োজন নিয়ে ভাবছে শ্রীলংকান ক্রিকেট (এসএলসি)।
অনেক হিসেব নিকেশ করে কিছু সংখ্যক বিদেশী খেলোয়াড় নিয়ে এই বছরের টি-২০ লীগ আয়োজন করাই নিরাপদ মনে করছে এসএলসি। কারণ অনেক দেশ এখন স্বাস্থ্যগত ঝুকির সঙ্গে লড়াই করছে।
অন্যান্য দেশ যেখানে করোনা সামাল দিতে হিমশিম খেয়ে যাচ্ছে, সেখানে দ্বীপদেশ শ্রীলংকায় এ পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে মাত্র ২হাজার। আর মারা গেছে ১১ জন। ভ্রমনের উপর কঠোরতা আরোপের মাধ্যমে তারা করোনাকে নিয়ন্ত্রনে রাখতে সক্ষম হয়েছে। সারা বিশে^ এ পর্যন্ত প্রনাঘাতি এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ৮৮ লাখেরও বেশী মানুষ।
ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর রিপোর্টে বলা হয়, এসএলসি’র প্রধান নির্বাহী অ্যাশলে ডি সিলভা বিষয়টি অনুধাবন করে লংকান প্রিমিয়ার লীগের (এলপিএল) গুরুত্ব জানিয়ে অন্য বোর্ডকে চিঠি লিখতে যাচ্ছেন। আসরে বিদেশী খেলোয়াড়দেরও আহ্বান করা হবে।
রিপোর্টে বলা হয়,‘ এখনো অবশ্য টুর্নামেন্টের পরিকল্পনাটি প্রাথমিক পর্যায়ে রয়েছে। বোর্ডের পক্ষ থেকে দেয়া হয়নি কোন আনুষ্ঠানিক ঘোষনা। এই মুহুর্তে এসএলসি ৫ দল নিয়ে পরিকল্পনা সাজানোর কাজ করছে।’
আগস্টে শুরু হতে যাওয়া টুর্নামেন্টে অংশ গ্রহনকারী কোন বিদেশী খেলোয়াড়, সাপোর্ট স্টাফ এবং সম্প্রচার কর্মীদের শ্রীলংকা পৌঁছে দীর্ঘ মেয়াদি কোন কোয়ারেন্টাইনে যেতে হবে না। তাদেরকে শুধু থাকতে হবে কোভিড-১৯ পরীক্ষার দুটি নেগেটিভ ফলাফল। এর একটি হতে হবে যাত্রার আগমুহুর্তে নিজ দেশের টেস্ট রিপোর্ট। অপরটি শ্রীলংকা পৌঁছানোর পর।
সেপ্টেম্বরে এশিয়া কাপের আয়োজন নিয়েও আশাবাদী শ্রীলংকা। একই সঙ্গে তিনটি ওয়ানডে এবং যতবেশী সংখ্যক টি-২০ ম্যাচের জন্য ভারতকে এবং তিন টেস্টের জন্য বাংলাদেশকে আনার প্রচেস্টা অব্যাহত রাখবে দ্বীপদেশটি।
এসএলসি কর্মকর্তারা বলেছেন,শুধু এসপিএল আয়োজনের জন্য নয়, ভারত ও বাংলাদেশকে আতিথেয়তা দেয়া এবং এশিয়া কাপের বিষয়েও সরকারী অনুমোদন পাওয়া গেছে।
করোনা মহামারির কারণে গত সপ্তাহে আনুষ্ঠানিক ভাবে বাতিল ঘোষনা করা হয়েছে সিমীত ওভারের সিরিজের জন্য ভারতের শ্রীলংকা সফর। দুই দেশের বোর্ডই বলেছে বর্তমান পরিস্থিতিতে এটি আয়োজন সম্ভব নয়। অনির্দিস্টকালের জন্য স্থগিত হয়ে যাওয়া ভারতের ইন্ডিয়ান প্রিমিয়ার লীগও (আইপিএল) আয়োজন করতে চেয়েছিল শ্রীলংকা।
বাসস/ওয়েবসাইট/এমএইচসি/২০০০/স্বব