বাসস ক্রীড়া-১৪ : সাম্পদোরিয়াকে হারিয়ে শিরোপার লড়াইয়ে টিকে থাকল ইন্টার মিলান

206

বাসস ক্রীড়া-১৪
ফুটবল-সিরি এ-ইন্টার-আটালান্টা
সাম্পদোরিয়াকে হারিয়ে শিরোপার লড়াইয়ে টিকে থাকল ইন্টার মিলান
মিলান, ২২ জুন ২০২০ (বাসস/এএফপি) : ‘আমি পুন:র্জন্ম নিব, তুমিও ফের জন্মগ্রহন করবে’ এই বার্তায় অনুপ্রানীত আটালান্টা রোববার দারুন ভাবে প্রত্যাবর্তন করেছে সিরি এ লীগে। করোনা লক ডাউন কাটিয়ে প্রত্যাবর্তনের ম্যাচেই তারা ৪-১ গোলের বড় ব্যাবধানে হারিয়েছে সাসুলোকে। এদিন অনুষ্ঠিত আরেক ম্যাচে সাম্পদোরিয়াকে ২-১ গোলে হারিয়ে শিরোপা জয়ের লড়াইয়ে নিজেদের টিকিয়ে রেখেছে ইন্টার মিলান।
কোভিড-১৯ সংক্রমনে একেবারেই বিপর্যস্ত হয়ে পড়েছিল ইতালীর বার্গামো প্রদেশ। সেখানেই আবার ফিরে এসেছে প্রানের উচ্ছাস, ফিরেছে ফুটবল । গেভিস স্টেডিয়ামে সিরি এ লীগে প্রত্যাবর্তনের ম্যাচে সাসুলোকে আতিথেয়তা দিয়ে নাস্তানাবুদ করে জিন পিয়েরো গ্যাসপিরিনির দল। এ সময় সবাই স্মরণ করে করোনায় নিহত হাজার হাজার নগরবাসীকে। কারণ লম্বারডির এই উত্তরাঞ্চলীয় এলাকাই ছিল ইতালীর করোনা সংক্রমনের মূল কেন্দ্র। যেখানে প্রান গেছে হাজার হাজার মানুষের।
দর্শক শুন্য স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে আটালান্টার হয়ে জোড়া গোল করেছেন দুভান জাপাটা। এর আগে গোল করে স্বাগতিকদের এগিয়ে দেন বেরাট জিমসিটি। সাসুলোর মেহদি বোরাবিয়া আত্মঘাতি গোল করে সামিল হন প্রতিপক্ষের গোল উৎসবে। অবশ্য ইনজুরি টাইমে গোলটি পরিশোধ করে দিয়েছেন তিনি।
করোনা মহামারির সময় শুধুমাত্র বার্গামো প্রদেশে মারা গেছে ৬ হাজারেরও বেশী লোক। এদের মধ্যে ১লাখ ২২ হাজার জনসংখ্যা অধ্যুসিত বার্গামো শহরে মারা গেছে ৬৭০ জন। তাদেরই স্মরনে ম্যাচ শুরুর আগে পালন করা হয় এক মিনিট নীরবতা। এসময় খেলোয়াড়রা মাঠের গোলবৃত্তে দাঁড়িয়ে সমবেত কন্ঠে গেয়ে উঠে ‘ রিনাসেরো, রিনাসেরাই (আমি পুন:র্জন্ম নিব, তুমিও ফের জন্মগ্রহন করবে)’। লকডাউনের সময় বার্গামোর মানুষকে স্মরণ করে এই গানটি রচনা করেছিলেন ইতালীয় জনপ্রিয় সংগীত শিল্পি রবি ফ্যাচিনেট্টি। সামাজিক যোগাযোগ মাধ্যমেও এই ভিডিওটি সম্প্রচার করে ক্লাব কর্তৃপক্ষ।
ম্যাচের ১৬ মিনিটে জিমসিটির গোলে এগিয়ে যায় আটালান্টা। এরপর দুই অর্ধে দুই গোল করে ৩১ ও ৬৬ মিনিটে দলকে বড় ব্যবধানে এগিয়ে দেন জাপাটা। এই দুই গোলের ফাঁকে ৩৭ মিনিটে আত্মঘাতি গোল দিয়ে স্বাগতিকদের সংগ্রহকে পরিপুস্ট করে দেন বোরাবিয়া। ম্যাচের ইনজুরি টাইমে (৯০+২ মি.) আত্মঘাতি গোলটি অবশ্য পরিশোধ করে দেন তিনি।
এদিকে সিরি এ লীগে রোববার পরের ম্যাচে লুকাকুর গোলে সফরকারী সাম্পদোরিয়ার বিপক্ষে এগিয়ে যায় ইন্টার মিলান। মার্টিনেজ ও ক্রিস্টিয়ান এরিকসনের বানিয়ে দেয়া বলটিকে ১০ মিনিটের মধ্যেই গোলে পরিণত করেছেন এই বেলজিয়ান (১-০)। গোল দিয়েই প্রথমে আকাশের দিকে তাকিয়ে ডানহাতের মুস্টি উচিয়ে যুক্তরাস্ট্রে নিহত জর্জ ফ্লয়েডকে স্মরণ করেন লুকাকু। ম্যাচের ৩৩ মিনিটের সতীর্থ এ্যান্টনিও ক্যানড্রাভাকে বল দেন লুকাকু। বলটি ক্যানড্রাভা ক্রস করলে তা নিয়ন্ত্রনে নিয়ে গোল করেন মার্টিনেজ (২-১)।
ম্যাচের ৫২ মিনিটের সময় সাম্পদোরিয়ার নরওয়েজিয়ান মিডফিল্ডার মর্টেন থর্সবি একটি গোল পরিশোধ করলে ২-১ ব্যাবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে ইন্টার। এই জয়ে তালিকার তৃতীয় স্থানে থাকা ইন্টারের সংগ্রহ দাঁড়িয়েছে ৫৭ পয়েন্ট। তাদের চেয়ে ৬ পয়েন্ট বেশী অর্থাৎ ৬৩ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে জুভেন্টাস। দ্বিতীয় স্থানে থাকা ল্যাৎসিওর সংগ্রহ ৬২ পয়েন্ট।
বাসস/এএফপি/এমএইচসি/১৯২৫/স্বব