বাসস ক্রীড়া-১৩ : ব্যাটিংয়ের জন্য অধিনায়কত্ব ছাড়েন টেন্ডুলকার : বোর্দে

211

বাসস ক্রীড়া-১৩
ক্রিকেট-টেন্ডুলকার
ব্যাটিংয়ের জন্য অধিনায়কত্ব ছাড়েন টেন্ডুলকার : বোর্দে
নয়া দিল্লি, ২২ জুন ২০২০ (বাসস) : ব্যাটিংএ প্রভাব পড়ছে বলে অধিনায়কত্ব ছাড়েন সাবেক মাস্টার ব্লাস্টার ব্যাটসম্যান ভারতের শচীন টেন্ডুলকার। টেন্ডুলকারের অধিনায়কত্ব ছাড়ার এটিই বড় কারন ছিলো বলে জানান সাবেক নিবার্চক চাঁদু বোর্দে।
১৯৯৯ সালে অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়া সফরে গিয়েছিলেন টেন্ডুলকার। ঐ সফরের পর অধিনায়কত্ব ছেড়ে দেন তিনি। কারন অধিনায়কত্বের চাপ ব্যাটিং-এর প্রভাব ফেলছিলো। ঐ সময় ভারত জাতীয় দলের প্রধান নির্বাচকের দায়িত্বে থাকা বোর্দে এ তথ্য প্রকাশ করেছেন।
বারবার বোঝানোর চেষ্টা করেও টেন্ডুলকারকে অধিনায়কত্বের চেয়ারে রাখতে পারেননি নির্বাচকরা। তাই সৌরভ গাঙ্গুলীর হাতেই তুলে দেয়া ভারতের অধিনায়কত্বে ভার।
এ ব্যাপারে বোর্দে বলেন, ‘আমরা টেন্ডুলকারকে অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ায় পাঠাই। সেখানে দলকে নেতৃত্ব দেন তিনি। কিন্তু দেশে ফেরার পরে, অধিনায়কত্ব ছেড়ে দেন তিনি। কারন হিসেবে টেন্ডুলকার বলেছিল, আমি নিজের ব্যাটিংয়ে মন দিতে চাই। আমি তাকে বোঝানোর চেষ্টা করি, নেতা হিসেবে দীর্ঘ দিন তাকে রাখতে চাই।কারণ আমরা নতুন প্রজন্মের কারও হাতে নেতৃত্ব তুলে দিতে চাই।’
টেন্ডুলকার না করলেও, বোর্দে তাকে অধিনায়ক হিসেবে রাখতে সর্বাত্মক চেষ্টা করেন। তার চেষ্টায়, নির্বাচক প্যানেলের অনেকই ক্ষেপে গিয়েছিলেন। শেষ পর্যন্ত টেন্ডুলকার ইচ্ছা মেনে নেন বোর্দে। ভারতের অধিনায়কত্ব তুলে দেয়া হয় গাঙ্গুলীর উপর।
বোর্দে বলেন, ‘টেন্ডুলকার বারবার আমাদের বুঝানোর চেষ্টা করছিলো, অধিনায়কত্ব করতে গিয়ে তার ব্যাটিংয়ে প্রভাব পড়ছে। মন দিয়ে ব্যাটিং করতে পারছে না। তারপরও আমি বোঝানোর চেষ্টায় ছিলাম। তাই আমার বেশ কয়েক জন সতীর্থ রেগে গিয়ে আমাকে বলেছিল, কেন বারবার করে তাকে জোর করছি। উত্তরে তাদের আমি বলেছিলাম, ভবিষ্যতের দিকে তাকিয়ে পরিকল্পনা করছি। কিন্তু শেষ পর্যন্ত টেন্ডুলকারকে দায়িত্বে রাখা গেল না। তাই গাঙ্গুলীর হাতে দায়িত্ব তুলে দেয়া হয়।’
বাসস/এএমটি/১৯২৩/স্বব