বাসস বিদেশ-৮ : শ্রমিক ছাঁটাইয়ের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের হুঁশিয়ারি

123

বাসস বিদেশ-৮
দক্ষিণ আফ্রিকা-প্রেসিডেন্ট
শ্রমিক ছাঁটাইয়ের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের হুঁশিয়ারি
কেপটাউন, ২২ জুন, ২০২০(বাসস ডেস্ক): দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা শ্রমিক ছাঁটাইয়ের বিরুদ্ধে কোম্পানিগুলোকে সতর্ক করেছেন। তিনি তাদের প্রতি এ বিষয়ে ব্যবসা টিকিয়ে রাখা ও শ্রমিকের জীবিকা নির্বাহের মধ্যে ভারসাম্য আনতে পরিকল্পনা প্রণয়নের আহ্বান জানিয়েছেন।
সোমবার জাতির উদ্দেশ্যে দেয়া সাপ্তাহিক ভাষণে রামাফোসা বলেন, আমাদেরকে কর্মসংস্থানের বর্তমান অবস্থা ধরে রাখতে হলে আরো নতুন নতুন ক্ষেত্র তৈরির পাশাপাশি বিনিয়োগ ব্যাপকভাবে বাড়াতে হবে।
তিনি বিশেষ করে তরুণদের জন্যে আত্মকর্মসংস্থান ও উদ্যোগ গ্রহণের বিষয়ে নতুন দরোজা খোলার ওপর গুরুত্বারোপ করেন।
গত সপ্তাহে বেশ কয়েকটি কোম্পানি স্টাফ কমানোর ঘোষণা দেয়ার পর প্রেসিডেন্ট এ বিষয়ে কথা বলেন।
করোনার কারণে গত তিন মাসের অর্থনৈতিক অচলাবস্থার কারণে বিমান পরিবহণ থেকে নির্মাণ, বিনোদন থেকে আতিথেয়তা সবক্ষেত্রে কোম্পানিগুলো শ্রমিক কমানোর আভাস দিয়ে আসছে। এমনকি কিছু কিছু ব্যবসা প্রতিষ্ঠান স্থায়ীভাবে বন্ধও হয়ে গেছে।
রামাফোসা বলেন, লকডাউনের সময়ে অর্থনৈতিক কর্মকান্ড বন্ধের পরিণাম সম্পর্কে আমরা সকলেই সতর্ক আছি। চাকুরি হারানোর সুনামি পুরো বিশ্বজুড়েই চলছে। দক্ষিণ আফ্রিকা এর ব্যতিক্রম নয়।
উল্লেখ্য আন্তর্জাতিক শ্রম সংস্থা এপ্রিলে তাদের ঘোষণায় বলেছিল, বিশ্বজুড়ে ৩০ কোটি ৫০ লাখ লোক তাদের চাকুরি হারাবে। অর্থনীতির অনানুষ্ঠানিক খাতের অবস্থা হবে আরো শোচনীয়।
রামাফোসা সতর্ক করে বলেন, দক্ষিণ আফ্রিকার জন্যে আরো কঠিন সিদ্ধান্তের ও কঠিন সময় অপেক্ষা করছে।
তিনি আরো বলেন, কঠিন সিদ্ধান্তগুলো খুব যতেœর সঙ্গে নেয়ার জন্যে আমরা আহ্বান জানাবো। এ সিদ্ধান্ত নিতে হবে কোম্পানির স্থায়িত্ব ও শ্রমিকের জীবিকা নির্বাহের মধ্যে ভারসাম্য বজায় রেখে।
বাসস/অনু-জুনা১৯১৬/এইচএন