৭ জুলাই থেকে পর্যটকদের আসার অনুমতি দেবে দুবাই

399

দুবাই, ২২ জুন, ২০২০ (বাসস ডেস্ক) : দুবাই রোববার জানিয়েছে, তারা আগামী ৭ জুলাই থেকে উপসাগরীয় এ নগর রাষ্ট্রে পর্যটকদের আসার অনুমতি দেবে। করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কারণে তিন মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর তারা এ অনুমতি দিতে যাচ্ছে। খবর এএফপি’র। এ উপসাগরীয় দেশটিতে ভ্রমণকারীদের প্রবেশের জন্য তারা একটি প্রটোকল তালিকাও দিয়েছে।
প্রতিবেদনে বলা হয়, ‘পর্যটকদের অবশ্যই দুবাই এবং গন্তব্য দেশগুলোর নেয়া প্রতিরোধমূলক পদক্ষেপ এবং নিরাপত্তা বিষয়ক কার্যপ্রণালী মেনে চলতে হবে।’ এতে আরো বলা হয়, পর্যটকদের দুবাই বিমানবন্দরে কোভিড-১৯ ভাইরাসের সম্প্রতি করা নেগেটিভ সার্টিফিকেট দেখাতে বা পরীক্ষা করাতে হবে। সেখানে পরীক্ষায় করোনা পজিটিভ হলে ১৪ দিন আইসোলেশনে থাকতে হবে।
প্রতিবেদনে বলা হয়, করোনাভাইরাস পরীক্ষা বাধ্যতামূলক এবং তা দুবাই সফরের ৯৬ ঘণ্টা আগে করাতে হবে।
প্রতিবেদনে আরো বলা হয়, পর্যটকদের আন্তর্জাতিক স্বাস্থ্য বীমা থাকতে হবে এবং একটি বিশেষ ‘স্বাস্থ্য ঘোষণা ফর্ম’ পূরণ করতে হবে। দুবাই আরো জানায়, এখানের নাগরিক ও বাসিন্দাদের মঙ্গলবার থেকে বিদেশ সফরের অনুমতি দেয়া হবে।
দুবাই হচ্ছে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) একটি স্টেট। এ রকম সাতটি স্টেট নিয়ে ইউএই গঠিত। ইউএই’তে প্রায় ৪৫ হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৩০২ জন।