মস্কো সফরের আগে সীমান্ত পরিস্থিতি পর্যালোচনা করলেন রাজনাথ

455

॥ আমিনুল ইসলাম মির্জা ॥
নয়াদিল্লী, ২১ জুন, ২০২০ (বাসস) : ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং রাশিয়ার রাজধানী মস্কোর উদ্দেশে দেশ ত্যাগের একদিন আগে আজ চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াতে সঙ্গে এক বৈঠকে দেশটির পূর্বাঞ্চলীয় লাদাখ সীমান্ত পরিস্থিতি সম্পর্কে পর্যলোচনা করেছেন।
২৪ জুন মস্কোতে একটি গ্যান্ড সামরিক কুঁচকাওয়াজে অংশ নিতে আগামীকাল রাজনাথের মস্কোর উদ্দেশে রওয়ানা দেয়ার কথা রয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির বিরুদ্ধে সাবেক সোভিয়েত ইউনিয়নের বিজয়ের ৭৫তম বার্ষিকী পালন উপলক্ষে এ কুঁচকাওয়াজের আয়োজন করা হয়েছে।
সূত্রগুলোর উদ্ধৃতি দিয়ে গণমাধ্যমগুলো জানিয়েছে, তিন বাহিনীর প্রধান- সেনা প্রধান জেনারেল এমএম নারবানে, নৌবাহিনীর প্রধান অ্যাডমিলার করমবীর সিং ও বিমান বাহিনীর প্রধান আরকেএস ভাদুরিয়াও বৈঠকে অংশ নেন।
সংবাদ সংস্থা এনডিটি সূত্রগুলোর উদ্ধৃতি দিয়ে জানায়, ‘সভায় সিদ্ধান্ত নেয়া হয়েছে যে ভারত লাইন অব অ্যাকচ্যুয়েল কন্ট্রোলে উত্তেজনা বাড়াবে না। তবে যদি প্রতিপক্ষ উত্তজনা বাড়ায়, তবে ভারতও একই ভাষায় কথা বলবে।’
প্রতিবেদনে বলা হয়, সভায় বাহিনীগুলোর প্রস্তুতি ও এলএসি-এর বর্তমান পরিস্থিতি নিয়েও পর্যালোচনা করা হয়।
এপ্রিল মাস থেকে এলএসসিতে উত্তেজনা চলছে।
এনডিটিভি জানায়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত গ্রহণের জন্য সেনাবাহিনীকে নির্দেশ দেন। এলএসি এলাকায় সেনা ও বিমান বাহিনী তাদের সক্ষমতা জানান দিচ্ছে। এলএসি-তে চীনের যে কোন আগ্রাসী তৎপরতার পাল্টা জবাব দিতে তারা প্রস্তুত রয়েছে।
গত সোমবার লাদাখের পূর্বাঞ্চলীয় গালওয়ান উপত্যকায় ভারত-চীন সীমান্তে চীনা সেনাদের হামলায় ২০ ভারতীয় সৈন্য নিহত ও আরো ৭৪ জন আহত হয়। এদিকে, রাশিয়ার আমন্ত্রণে রাশিয়া ও অন্যান্য দেশের বহরের সঙ্গে গ্র্যান্ড প্যারেডে যোগ দিতে তিন বাহিনীর ৭৫ সদস্যের ভারতীয় সামরিক বাহিনীর একটি বহর ইতোমধ্যেই মস্কো পৌঁছেছে।