দক্ষিণ আফ্রিকায় করোনায় আক্রান্তের সংখ্যা প্রায় ১ লাখ

273

কেপটাউন, ২১ জুন, ২০২০ (বাসস ডেস্ক) : দক্ষিণ আফ্রিকায় ২৪ ঘন্টায় নতুন করে রেকর্ড সর্বোচ্চ ৪ হাজার ৯৬৬ জন করোনা আক্রান্ত হওয়ায় দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৯২ হাজার ৬৮১ জন।
স্বাস্থ্য মন্ত্রী জোয়েলি ম্যাকাইজ শনিবার এ কথা জানান।
মন্ত্রী জানান, এ সময় করোনায় নতুন করে ৪৬ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ১১ জন ইস্টার্ন কেপে, ৩ জন খোয়জুলু-নাটালে এবং ৩২ জন ওয়েস্টার্ন কেপে মারা গেছে। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৮৭৭ জন।
তিনি বলেন, করোনায় মৃত্যুর হার ২ শতাংশ, করোনামুক্ত হয়েছে ৫৪.৩ শতাংশ। করোনামুক্তদের মোট সংখ্যা ৫০ হাজার ৩২৬ জন।
সবচেয়ে ক্ষতিগ্রস্ত ওয়েস্টার্ন কেপে মোট আক্রান্তের সংখ্যা ৫০ হাজার ১৭৩ জন, মৃত্যু হয়েছে ১ হাজার ৩৯২ জনের। এরপরেই গাউটেং প্রদেশে মোট আক্রান্ত ১৮ হাজার ৯৭৮ জন, মারা গেছে ১১৪ জন। ইস্টার্ন কেপে আক্রান্ত ১৪ হাজার ৭২১ জন, মৃত্যু ২৬৪ জনের এবং খোয়জুলু-নাটালে আক্রান্ত ৪ হাজার ৮০৬ জন, মৃত্যু হয়েছে ৮৩ জনের।
স্বাস্থ্য মন্ত্রী বলেন, এ পর্যন্ত ১৩ লাখ লোকের করোনা টেস্ট সম্পন্ন হয়েছে, গত ২৪ ঘন্টায় আরো ৩৩ হাজার ১৭৪ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে।
মন্ত্রনালয় জানায়, হাসপাতালে ভর্তি গুরুতর অসুস্থ করোনা রোগীদের চিকিৎসায় ডিএক্সামেথোসোন ব্যবহারের অনুমতি দেয়া হয়েছে। ব্রিটিশ গবেষকদের টেস্টে দেখা গেছে, হাসপাতালে ভর্তি গুরুতর রোগীদের ক্ষেত্রে এই ওষুধ মৃত্যুর হার এক তৃতীয়াংশ কমিয়ে আনতে পারে।