টেন্ডুলকারের বিদায়ী টেস্টে কেঁদেছিলেন গেইল-এডওয়াডর্স

254

নয়াদিল্লি, ২১ জুন ২০২০ (বাসস) : ২০১৩ সালের ১৪ নভেম্বর মুম্বাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান ভারতের মাস্টার ব্লাস্টার ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার। আন্তর্জাতিক ক্রিকেটে ১শ সেঞ্চুরির মালিকের বিদায়ের দিন শুধু ভারতীয়রাই নন, বিশ্বের অগণিত ক্রিকেটপ্রেমি সেদিন কেঁদেছিলেন। মাঠের বাইরে থাকা টেন্ডুলকারের প্রতিপক্ষ দলের খেলোয়াড়রাও সেদিন কেঁেদছিলেন। সাত বছর পর সে কথাই জানালেন ঐ সময় ওয়েস্ট ইন্ডিজ দলে থাকা ব্যাটসম্যান কির্ক এডওয়াডর্স। তিনি জানান, ক্রিস গেইলকে চোখ মুছতে দেখেছেন তিনি।
মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ক্যারিয়ারের শেষ টেস্ট খেলতে নেমেছিলেন টেন্ডুলকার। যা ছিল টেস্টে প্রথম ক্রিকেটার হিসেবে কোন খেলোয়াড়ের ২শতম টেস্ট। শেষ টেস্টে একবার ব্যাট করার সুযোগ পেয়েছিলেন টেন্ডুলকার। কারন ম্যাচটি ইনিংস ও ১২৬ রানে জিতে ভারত। ক্যারিয়ারের বিদায়ী টেস্টে একবার ব্যাট হাতে নেমে ৭৪ রান করেছিলেন টেন্ডুলকার।
টেন্ডুলকার যখন ব্যাট হাতে নামেন, তখন ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা বাউন্ডারি লাইনের পাশাপাশি দু’পাশে দাড়িয়ে ‘গার্ড অফ অনার’ দিয়েছিলেন। ঐ টেস্টের একাদশে ছিলেন না এডওয়াডর্স। কিন্তু‘গার্ড অফ অনার’-এর সময় ঠিকই ছিলেন তিনি। টি-২০ ক্রিকেটের বিধ্বংসী ব্যাটসম্যান গেইলের পাশেই দাঁড়িয়ে ছিলেন এডওয়াডর্স।
টেন্ডুলকারের বিদায়ী টেস্টের আবেগ স্পর্শ করেছে এডওয়াডর্সকেও। বিশ্ব ক্রিকেটের সেরা খেলোয়াড়কে শেষবার মাঠে দেখে চোখের জল চেপে রাখতে কষ্ট হয়েছিল তার। এডওয়াডর্স বলেন, ‘টেন্ডুলকারের ২শতম টেস্টে আমি ওয়েস্ট ইন্ডিজ দলে ছিলাম। একাদশে না থাকলেও, টেন্ডুলকারকে ‘গার্ড অফ অনার’ দেয়ার লাইনে ছিলাম। আমার কাছে ঐ সময়টা ছিল অত্যন্ত আবেগের । আমি গেইলের পাশে দাঁড়িয়ে ছিলাম। আমাদের দু’জনেরই চোখের পানি এসেছিলো। কিন্তু সানগ্লাস পড়ার কারনে কেউই দেখতে পায়নি। আমি গেইলকে চোখ মুছতেও দেখেছি। ঐ সময়টা ছিলো অত্যন্ত স্পর্শকাতর একটি মূর্হুত। ঐ ম্যাচের পর বিশ্ব ক্রিকেটের সেরা তারকা আর কখনও দেখা যাবে না, সেই আবেগ আমাদেরকেও স্পর্শ করেছিলো। ড্রেসিংরুমেও আমরা এটি নিয়ে বেশ আলোচনা করেছি।’
১৯৮৯ সালের ১৫ নভেম্বর পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক অভিষেক হয়েছিল টেন্ডুলকারের। ২৪ বছরের ক্রিকেট ক্যারিয়ারে ২শটি টেস্ট, ৪৬৩টি ওয়ানডে ও ১টি টি-২০ ম্যাচ খেলেছিলেন তিনি। টেস্ট ১৫,৯২১, ওয়ানডেতে ১৮,৪২৬ ও টি-২০তে ১০ রান করেন টেন্ডুণকার। টেস্টে ৪৯টি ও ওয়ানডেতে ৫১টি সেঞ্চুরি করেন এ ক্রিকেট ঈশ্বর।