বাসস দেশ-৯ : করোনায় দেশে মারা গেছে আরও ৩৯ জন, নতুন শনাক্ত ৩,৫৩১

122

বাসস দেশ-৯
করোনা-ব্রিফিং
করোনায় দেশে মারা গেছে আরও ৩৯ জন, নতুন শনাক্ত ৩,৫৩১
ঢাকা, ২১ জুন, ২০২০ (বাসস) : দেশে গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩৯ জনের মৃত্যু হয়েছে। এ পযর্ন্ত এই ভাইরাসে দেশে মৃত্যু হলো ১ হাজার ৪৬৪ জন।
গতকালের চেয়ে আজ ২ জন বেশি মারা গেছে। গতকাল ৩৭ জনের মৃত্যু হয়। শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৩০ শতাংশ। আগের দিন এই হার ছিল ১ দশমিক ৩১ শতাংশ। মৃত্যুহার গতকালের চেয়ে আজ শূন্য দশমিক শূন্য ১ শতাংশ কম।
আজ দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।
ডা. নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘন্টায় ১৫ হাজার ৫৮৫ জনের নমুনা পরীক্ষায় ৩ হাজার ৫৩১ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গতকালের চেয়ে আজ ২৯১ জন বেশি শনাক্ত হয়েছে। গতকাল শনাক্ত হয়েছিল ৩ হাজার ২৪০ জন। দেশে বর্তমানে করোনা আক্রান্ত মানুষের সংখ্যা ১ লাখ ১২ হাজার ৩০৬।
তিনি জানান, নমুনা পরীক্ষায় আজ শনাক্তের হার ২২ দশমিক ৬৬ শতাংশ। আগের দিন এ হার ছিল ২৩ দশমিক শূন্য ৯ শতাংশ। আগের দিনের চেয়ে আজ শনাক্তের হার শূন্য দশমিক ৪৩ শতাংশ কম।
এদিকে করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১ হাজার ৮৪ জন। গতকালের চেয়ে আজ ৩৬ জন বেশি সুস্থ হয়েছেন। গতকাল সুস্থ হয়েছিলেন ১ হাজার ৪৮ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৪৫ হাজার ৭৭ জন।
নাসিমা সুলতানা জানান, আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪০ দশমিক ১৪ শতাংশ। আগের দিন এই হার ছিল ৪০ দশমিক ৪৪ শতাংশ। আগের দিনের চেয়ে আজ সুস্থতার হার শূন্য দশমিক ৩ শতাংশ কম।
অতিরিক্ত মহাপরিচালক জানান, ‘করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নামুনা সংগ্রহ করা হয়েছে ১৫ হাজার ৭১০টি। আগের দিন সংগ্রহ করা হয়েছিল ১৩ হাজার ৭৭৯টি। গতকালের চেয়ে আজ ১ হাজার ৯৩১টি নমুনা বেশি সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের ৬০টি পরীক্ষাগারে নমুনা পরীক্ষা হয়েছে ১৫ হাজার ৫৮৫টি। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৪ হাজার ৩১টি। গত ২৪ ঘন্টায় আগের দিনের চেয়ে ১ হাজার ৫৫৪টি বেশি নমুনা পরীক্ষা হয়েছে। এ পর্যন্ত দেশে মোট ৬ লাখ ১২ হাজার ১৬৪টি নমুনা পরীক্ষা হয়েছে ।
বাসস/এএসজি/এমএসএইচ/১৫৪৫/-অমি