বাসস দেশ-১ : মধ্য আফ্রিকান রিপাবলিক শান্তিরক্ষা কন্টিনজেন্টে বিমান বাহিনীর ৩টি হেলিকপ্টার প্রেরণ

190

বাসস দেশ-১
শান্তিরক্ষা – হেলিকপ্টার -প্রেরণ
মধ্য আফ্রিকান রিপাবলিক শান্তিরক্ষা কন্টিনজেন্টে বিমান বাহিনীর ৩টি হেলিকপ্টার প্রেরণ
ঢাকা, ২১ জুন ২০২০ (বাসস) : বাংলাদেশ বিমান বাহিনী প্রথমবারের মত নাইটভিশন প্রযুক্তি সম্পন্ন ৩ টি আর্মড ভার্শন এমআই ১৭১এসএইচ হেলিকপ্টার জাতিসংঘ শান্তিরক্ষা মিশন কন্টিনজেন্ট, মধ্য আফ্রিকান রিপাবলিকে পাঠিয়েছে।
অত্যাধুনিক প্রযুক্তির এই হেলিকপ্টার, যন্ত্রপাতি ও ২ জন বিমানসেনা নিয়ে জাতিসংঘের ভাড়াকৃত বিমান আন্তনভ-১২৪ শনিবার সকালে বাঙ্গুই, মধ্য আফ্রিকান রিপাবলিকের উদ্দেশে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। আইএসপিআর’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে।
গত ২৯ মে বিমান বাহিনীর ১২৩ জন সদস্যের একটি কন্টিনজেন্ট জাতিসংঘ ভাড়াকৃত বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিমানে করে মিশন অঞ্চলে পাঠানো হয়।
এটা ছিল ইউএন পিসকিপিং ক্যাপাবিলিটিজ রেডিনেস সিস্টেম (পিসিআরএস) পরিচালিত র‌্যাপিড ডেভেলপমেন্ট লেভেল (আরডিএল) এর আওতায় মোতায়েনকৃত প্রথম কন্টিনজেন্ট।
উল্লেখ্য যে, বাংলাদেশ জাতিসংঘের প্রথম সদস্য দেশ হিসেবে স্বল্পতম সময়ের মধ্যে র‌্যাপিড ডেভেলপমেন্ট লেভেল (আরডিএল) এর আওতায় জাতিসংঘ শান্তিরক্ষী মিশনে কন্টিনজেন্ট পাঠিয়েছে। বাংলাদেশের এই দৃঢ় প্রচেষ্টা বিশ্ব শান্তি ও নিরাপত্তা রক্ষায় অগ্রণী ভূমিকা পালন করবে।
বিবাদমান সংঘাত নিরসনে বাংলাদেশ বিমান বাহিনীর সদস্যরা অত্যন্ত দক্ষতা, পেশাদারিত্ব এবং আন্তরিকতার সাথে জাতিসংঘের বিভিন্ন শান্তিরক্ষা মিশনে দায়িত্ব পালন করে আসছে।
বিশ্বব্যাপী চলমান করোনাভাইরাসের প্রাদুর্ভাব সত্ত্বেও বিমান বাহিনী মধ্য আফ্রিকান রিপাবলিক-এ কন্টিনজেন্ট প্রেরণ করেছিল। তারই ধারাবাহিকতায় বিমান বাহিনী ৩টি অত্যাধুনিক নাইটভিশন প্রযুক্তি সম্পন্ন এমআই-১৭১এসএইচ হেলিকপ্টার ও যন্ত্রপাতি মধ্য আফ্রিকান রিপাবলিকে প্রেরণ করে। এই হেলিকপ্টারগুলো মধ্য আফ্রিকান রিপাবলিকে অবস্থিত বাংলাদেশ মিডিয়াম আর্মড মিলিটারী হেলিকপ্টার ইউনিট-এ যুক্ত হবে। উন্নত প্রযুক্তি ও দক্ষ জনশক্তি নিয়ে এ হেলিকপ্টার ইউনিট মধ্য আফ্রিকান রিপাবলিকের সংকট নিরসনের জন্য আরো কার্যকর ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।
উল্লেখ্য যে, বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত গত ২৮ মে মধ্য আফ্রিকান রিপাবলিকগামী বিমান বাহিনী কন্টিনজেন্ট সদস্যদের প্রয়োজনীয় ব্রিফিং প্রদান করেন এবং মিশনের সাফল্য কামনায় বিশেষ মোনাজাতে অংশগ্রহণ করেন। এসময় তিনি জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে তাদেরকে সততা, পেশাদারিত্ব ও আন্তরিকতার সাথে অর্পিত দায়িত্ব পালন করে বাংলাদেশ বিমান বাহিনী তথা দেশের জন্য সুনাম বয়ে আনার আহ্বান জানান।
বাসস/আইএসপিআর/এমএন/১১৪৫/-অমি