বাসস দেশ-৪৮ : প্রবীণ সাংবাদিক কামাল লোহানীর মৃত্যুতে বিএফইউজে ও ডিইউজের শোক

233

বাসস দেশ-৪৮
কামাল- শোক- ডিইউজে-বিএফইউজে
প্রবীণ সাংবাদিক কামাল লোহানীর মৃত্যুতে বিএফইউজে ও ডিইউজের শোক
ঢাকা, ২০ জুন, ২০২০ (বাসস) : প্রবীণ সাংবাদিক, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম সংগঠক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী মুত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে)সভাপতি মোল্লা জালাল ও মহাসচিব শাবান মাহমুদ এবং ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি কুদ্দুস আফ্রাদ ও সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান
তপু।
আজ যৌথভাবে এক শোক বিবৃতিতে সাংবাদিক নেতারা বলেন, কামাল লোহানী আমাদের মুক্তিযুদ্ধ, সাংবাদিকতা ও সাংস্কৃতিক আন্দোলনে অসামান্য অবদান রেখেছেন। সত্তরের দশকে সাংবাদিকদের অধিকার প্রতিষ্ঠার আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন কামাল লোহানী। দায়িত্ব পালন করেছেন ডিইউজের সভাপতি ও সাধারণ সম্পাদক পদে। ২০১৫ সালে ১ মে তাঁকে সংবর্ধনা প্রদান করে ডিইউজে।
বিবৃতিতে সাংবাদিক নেতারা বলেন, তাঁর অবদান জাতি চিরদিন শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে। বিবৃতিতে তারা মরহুমের শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।
নেতৃবৃন্দ বলেন, ১৯৩৪ সালের ২৬ জুন সিরাজগঞ্জের উল্লাপাড়ায় জন্মগ্রহণ করেন কামাল লোহানী। তিনি আজাদ, সংবাদ, পূর্বদেশ, দৈনিক বার্তায় গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন। বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে মহাপরিচালকের দায়িত্ব পালন করেছেন তিনি। এছাড়া তিনি উদীচী শিল্পীগোষ্ঠীর সভাপতি হিসেবে এবং ছায়ানটের সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৭২ সালে তিনি ডিইউজের সাধারণ সম্পাদক এবং ১৯৭৩ ও ১৯৭৪ সালে ডিইউজের সভাপতি পদে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি পূর্ব পাকিস্তান সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হিসেবেও এক মেয়াদে দায়িত্ব পালন করেন।
বাসস/সবি/এমএআর/২১১০/স্বব