প্রতিবাদের মধ্যে শুরু হলো দক্ষিণ আমেরিকান ফুটবল

306

রিও ডি জেনিরো, ২০ জুন ২০২০ (বাসস) : করোনাভাইরাসের কারনে তিন মাস বন্ধ থাকার পর বৃহস্পতিবার থেকে ব্রাজিলের একটি টুর্নামেন্টের মাধ্যমে দক্ষিণ আমেরিকায় ফুটবল মাঠে ফিরেছে। যদিও কিছু ক্লাব ও সমর্থক এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে বলেছেন এখনই ফুটবল শুরু করা ঠিক হয়নি।
রিও ডি জেনিরোর প্রাদেশিক টুর্নামেন্টে আয়োজিত ম্যাচটিতে ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে কোপা লিবারটেডোর্স চ্যাম্পিয়ন ফ্লেমিঙ্গো ৩-০ গোলে ছোট দল বানগুকে পরাজিত করে। ম্যাচটিতে স্বাভাবিক ভাবেই কোন দর্শকের উপস্থিতি ছিলনা।
রিও মেয়র মার্সেলো ক্রিভেলার নির্দেশেই টুর্নামেন্টটি মাঠে গড়িয়েছে। ব্রাজিলের রাষ্ট্রপতি জেয়ার বোলসোনারোর এই ম্যাচে উপস্থিত হবার বিষয়টি নিশ্চিত করেছিলেন ক্রিভেলা। কিন্তু পরবর্তীতে রাষ্ট্রপতিকে মাঠে দেখা যায়নি।
দক্ষিণ আমেরিকান প্রথম পেশাদার ফুটবল প্রতিযোগিতা হিসেবে রিও চ্যাম্পিয়নশীপ শুরু হলো। যদিও ব্রাজিলে এখনো করোনা পরিস্থিতি মোটেই স্বাভাবিক হয়নি। প্রতিদিনই সেখানে অসংখ্য আক্রান্ত ও মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ব্রাজিলে প্রায় ৪৮ হাজার মানুষের মৃত্যু হয়েছে। যুক্তরাষ্ট্রের পর এটাই বিশে^র দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড।
ফুটবল শুরু করতে কর্তৃপক্ষ বেশ তাড়াহুড়া করে ফেলেছে বলে প্রতিবাদ জানিয়েছে ব্রাজিলের শীর্ষ দুই ক্লাব বোটাফোগো ও ফ্লুমিনেন্স। ঐ দুই ক্লাবের সাথে ফ্লামেঙ্গো ও বানগুর সমর্থকরা ম্যাচ শুরুর আগে স্টেডিয়ামে বাইরে জড়ো হয়ে প্রতিবাদ জানায়। তাদের দাবী এর মাধ্যমে সকলকে ঝুঁকির মধ্যে ফেলেছে কর্তৃপক্ষ।
স্টেডিয়ামে প্রবেশের পূর্বে খেলোয়াড়দের দেহের তাপমাত্রা পরীক্ষা করা হয়েছে। ম্যাচ কভার করতে আসা রিপোর্টার ও ফটোগ্রাফারদের জীবানুমুক্ত টানেলের মাধ্যমে স্টেডিয়ামে প্রবেশ করতে হয়েছে।
ম্যাচ শুরুর আগে ব্রাজিল জুড়ে কোভিড-১৯’এ মৃত্যুবরণ করা সকলের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। গত মাসে ফ্লামেঙ্গোর নিজস্ব ম্যাসেজ থেরাপিস্ট জর্জিনহো করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন।
ব্রাজিলের জাতীয় চ্যাম্পিয়নশীপ মে মাসে শুরু হবার কথা থাকলেও অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষনা করা হয়েছে। আগামী ১৭ জুলাই প্যারাগুয়েতে দক্ষিণ আমেরিকান প্রথম জাতীয় লিগ শুরু হতে যাচ্ছে।