চলে গেলেন রামচাঁদ গোয়ালা

441

ঢাকা, ১৯ জুন ২০২০ (বাসস) : চলে গেলেন বাংলাদেশের জাতীয় দলের হয়ে খেলা কিংবদন্তি ক্রিকেটার রামচাঁদ গোয়ালা। আজ ভোরে মংমনসিংহ শহরে নিজ বাড়িতে বার্ধক্যজনিত কারণে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৭৯ বছর।
দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত নানা অসুখে ভুগছিলেন গোয়ালা। বছর খানেক আগে স্ট্রোক করেছিলেন তিনি। আর ৯ জুন হৃদক্রিয়া জনিত সমস্যার কারণে স্থানীয় এক হাসপাতালে ভর্তি করা হয় গোয়ালাকে। পরে সুস্থবোধ করায় হাসপাতাল ছাড়েন তিনি। কিন্তু বাড়িতে আসার দু’দিন পরই শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন গোয়ালা।
১৯৪০ সালের ১৬ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন গোয়ালা। ময়মনসিংহের পন্ডিতপাড়া ক্লাবের হয়ে পেশাদার ক্যারিয়ার শুরু করেছিলেন জাতীয় দলের প্রথম বাঁ-হাতি স্পিনার। পরে ঢাকার ক্রিকেটে ২০ বছর দাপটের সঙ্গে খেলেছেন। ১৯৮১ থেকে ১৯৯৩ সাল পযন্ত টানা ১৫ বছর আবাহনীর হয়ে নিয়মিত খেলেছেন গোয়ালা।
ভারতের পশ্চিমবঙ্গ ও শ্রীলংকা টেস্ট দলের বিপক্ষে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করেন প্রায় ৫৩ বছর বয়স পর্যন্ত লিগ ক্রিকেট খেলা গোয়ালা। ১৯৮৪ সালে পশ্চিমবঙ্গ সফর ও ১৯৮৫ সালে শ্রীলংকার বিপক্ষে খেলেছেন গোয়ালা।
ময়মনসিংহ ক্রিকেটে নজর কাড়া এই স্পিনার আবাহনীতে যোগ দেন আশির দশকের একদম শুরুতে। ঢাকায় ক্রিকেটে তখন পেসারদের দাপট। তবুও বাঁ-হাতি স্পিন দিয়ে সকলকে মুগ্ধ করেছিলেন এই ক্রিকেটার।
ক্রিকেট ছাড়ার পরও ক্রিকেট সংশ্লিষ্ট বিভিন্ন কার্যক্রমে যুক্ত ছিলেন গোয়ালা। যতদিন সুস্থ ছিলেন ময়মনসিংহের তরুণ ক্রিকেটারদের গড়ে তোলার কাজে ব্যস্ত ছিলেন তিনি। শেষ পর্যন্ত বার্ধক্যজনিত কারণে মৃত্যু হলো গোয়ালার।