বাসস দেশ-১৬ : সামরিক পর্যায়ে আলোচনার পর ১০ ভারতীয় সৈন্যকে মুক্তি দিল চীন

133

বাসস দেশ-১৬
ভারত-চীন-সৈন্য
সামরিক পর্যায়ে আলোচনার পর ১০ ভারতীয় সৈন্যকে মুক্তি দিল চীন
॥ আমিনুল ইসলাম মির্জা ॥
নয়া দিল্লী, ১৯ জুন, ২০২০ (বাসস) : গত মঙ্গল ও বৃস্পতিবার দু’দেশের ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তাদের মধ্যে তিন দফা বৈঠকসহ কূটনৈতিক ও সামরিক চ্যানেলে আলোচনার পর চীন ১০ জন ভারতীয় সৈন্যকে মুক্তি দিয়েছে।
ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে সংবাদ মাধ্যম জানায়, লাদাখের গালওয়ান উপত্যকায় গত ১৫ জুন সহিংস সংঘর্ষের সময় চীনা সেনাবাহিনী ভারতীয় এই সৈন্যদের আটক করেছিল।
সংবাদ সংস্থা এএনআই জানায়, বৃহস্পতিবার স্থানীয় সময় বিকেল ৪টার দিকে উভয় পক্ষের মধ্যে মেজর জেনারেল পর্যায়ে আলোচনার পর ১০ জন ভারতীয় সৈন্যকে ফিরিয়ে আনা হয়।
তবে, সরকারি ভাবে বিষয়টি নিশ্চিত করা হয়নি। বৃহস্পতিবার ভারতীয় সেনাবাহিনী এবং পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছিল যে, এই অভিযানে কোন ভারতীয় সৈন্য নিখোঁজ হয়নি।
গালওয়ান উপত্যকায় উভয় পক্ষের মধ্যে আলোচনা অনুষ্ঠিত হয়েছে। এতে ভারতীয় দলের প্রতিনিধিত্ব করেন ডিভিশন ৩ এর কমান্ডার, যিনি ১৫ জুনের মুখোমুখি সংঘর্ষের আগে থেকেই ভারতীয় সেনাবাহিনীর কেএম-১২০-এর কাছাকাছি ক্যাম্পে অবস্থান করছিলেন।
১৫ ও ১৬ জুন লাদাখের গালওয়ান উপত্যকায় ভারত-চীন সংঘর্ষে ১৬ বিহার রেজিমেন্টের কমান্ডিং অফিসার কর্নেল সন্তোষ বাবুসহ ২০ জন ভারতীয় সেনা নিহত হয়।
রেডিও আলাপচারিতা ও অন্যান্য গোয়েন্দা তথ্য উদ্ধৃত করে ভারতীয় সেনা কর্মকর্তারা দাবি করেছেন, এই সংঘর্ষে ৪৩ জন চীনা সামরিক কর্মকর্তা নিহত বা গুরুতর আহত হয়েছেন। যদিও সম্প্রতি মিডিয়া ব্রিফিংয়ে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হতাহতের কোন সংখ্যা জানাননি।
এছাড়া, বেসরকারি ভারতীয় টেলিভিশন চ্যানেল এনডিটিভি’র খবরে বলা হয়েছে, সোমবার চীনা সেনাবাহিনীর হামলায় মোট ৭৬ জন ভারতীয় সেনা সদস্য মারাত্মকভাবে আহত হয়েছে। তাদের মধ্যে ১৮ জন গুরুতর এবং ৫৮ জন সামান্য আহত হয়েছে।
সামরিক সূত্র উদ্ধৃত করে টিভি চ্যানেল জানায়, ১৮ জন সেনাসদস্য লেহ এলাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন এবং ৫৮ জনকে অন্যান্য হাসপাতালে ভর্তি করা হয়েছে।
নাথু লা এলাকায় ১৯৬৭ সালে সংঘর্ষের পর গালওয়ান উপত্যকায় এই সংঘর্ষ দুই সামরিক বাহিনীর মধ্যে সবচেয় বড় সংঘর্ষ।
বাসস/এআইএম/অনু-এসই/শআ/২২১৫/আরজি